যুক্তরাষ্ট্রে আজ শুরু হচ্ছে বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৪:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০২০ | আপডেট: ৪:৫৭:অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০২০
ছবি: সংগৃহীত

করোনা মহামারীর কারণে থমকে গেছে গোটা পৃথিবী। এরপরও এগিয়ে যাওয়ার নানা উপায় খুঁজে নিচ্ছে মানুষ। নতুন দিনের স্বপ্নে মানুষ থেমে নেই। লেখাপড়া, সভা-সমাবেশ, গুরুত্বপূর্ণ অনেক কাজই এখন হচ্ছে ভার্চুয়ালি। ঠিক তেমনি শনিবার থেকে শুরু হচ্ছে দুই দিনের দ্বিতীয় বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ। ১০ ও ১১ অক্টোবরের এই সমাবেশে বাংলাদেশের বাইরে বসবাসকারী অসংখ্য বাংলা ভাষাভাষি কবি ও সাহিত্যিক অংশ নিচ্ছেন।

উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদের আয়োজনে ক্যালিফোর্নিয়ার শহর সান ডিয়াগোতে এবারের সাহিত্য আসর বসার কথা থাকলেও, করোনা মহামারির কারণে ভার্চুয়ালি এই আয়োজনটি করা হয়েছে।

ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের স্থানীয় সময় সকাল ৮টায় এই সাহিত্য সমাবেশের উদ্বোধনী অনুষ্ঠান হবে।

সমাবেশের আ্বায়ক ও একুশে পদক বিজয়ী কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত এবারের আসর উদ্বোধন করবেন। লেখক ও সাংবাদিক শামীম আল আমিন, সামা আকবর এবং ফারহানা আজিম শিউলীর সঞ্চালনায় বক্তব্য রাখবেন স্থানীয় আয়োজক আনিসুজ্জামান।

উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করবেন শাহজাহান কামাল। এ সময় অমর একুশে গানের স্রষ্টা, লেখক ও সাংবাদিক আব্দুল গাফ্ফার চৌধুরীর ধারণকৃত বক্তব্য দেখানো হবে।

সমাবেশে এবারের শ্লোগান ঠিক করা হয়েছে, ‘রুদ্ধ তনু মুক্ত মন, সাহিত্যে হোক মেঘমিলন’। সমাবেশের আহ্বায়ক জ্যোতিপ্রকাশ দত্ত বলেছেন, পৃথিবী একটি জটিল সময় পার করছে। এরপরও আমরা থেমে থাকিনি। মেঘমিলনের মাধ্যমে সমাবেশটি এবার সফল হবে বলেই আমার বিশ্বাস।

এবারের আয়োজনে যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, জার্মানিসহ কয়েকটি দেশ থেকে লেখক-সাহিত্যিকরা অংশ নিচ্ছেন। থাকবেন শামীম আজাদ, পূরবী বসু, নাজমুন নেসা পিয়ারী, আলী রিয়াজ, আবদুন নূর, আরিফ আনোয়ার, আকাশ আনোয়ার, সৈয়দ আশরাফ আহমদ, গৌতম বন্দোপাধ্যায়, সাগুফতা শারমীন তানিয়া, আমীনুর রহমান, শাহাদুজ্জামান, হাসান ফেরদৌস, গোলাম মুরশিদ, দিলারা হাফিজ, আমীনুর রহমান, মৌসুমী কাদের, রঞ্জনা ব্যানার্জি, সেলিম জাহান, খসরু চৌধুরী, নজরুল ইসলাম, খালেকুজ্জামান মতিন, খায়রুল আনাম, হায়দার আলী খান, আসিফ ইকবাল, আহমাদ মাযহার, মোস্তফা সারওয়ার, মাহতাব আহমেদ, বিশ্বদীপ চক্রবর্তী, আনিস উজ্জামান, সেজান মাহমুদ, বিজন সাহা, স্বপন বিশ্বাস, পূরবী বসু, বন্যা আহমেদ, দীপেন ভট্টাচার্য, রিটন খান, শুভ নাথ, ধনঞ্জয় সাহা, মতলুব আলী, মোহাম্মদ ইরফান, শীলা মোস্তাফা, মোস্তফা তানিম, অমিতাভ রক্ষিত, ফারজাহান রহমান শাওন, আশফাক স্বপন, রশ্মি ভৌমিক, আশীফ এন্তাজ রবি, আনোয়ার ইকবাল, কাজী রহমান, শামীম রেজাসহ অনেকে।

গোটা আয়োজনজুড়ে থাকছে সাহিত্য আলোচনা, স্বরচিত গল্প ও কবিতা পাঠ, আড্ডা, বই পরিচিতি, সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া সমাবেশ উপলক্ষ্যে থাকছে পূরবী বসু সম্পাদিত স্মরণিকা ‘হৃদবাংলা’র প্রকাশনা অনুষ্ঠান।