যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ শাওমি, শেয়ারের দাম কমলো ১৪%

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬:১২ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২১ | আপডেট: ৬:১২:অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২১

বিদায় বেলায় চীনের ওপর আবারও চড়াও হয়েছে ট্রাম্প প্রশাসন। এবার চীনা আরও কয়েকটি প্রতিষ্ঠানকে সামরিক কালো তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মধ্যে আছে আলোচিত স্মার্টফোন ব্র্যান্ড শাওমি। দক্ষিণ চীন সাগরে চীনের বিভিন্ন কর্মকাণ্ডের কারণে ক্ষুব্ধ হয়ে যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্ত নিয়েছে।

হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে জানায়, বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষা বিভাগ আরও ৯টি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে। এ নিয়ে মোট ৪৪টি চীনা প্রতিষ্ঠানকে কালো তালিকায় অন্তর্ভুক্ত করলো যুক্তরাষ্ট্র।

এর মধ্যে আছে সুপরিচিত ব্র্যান্ড ‘শাওমি’ও। চীনা সেনাবাহিনীর সঙ্গে সম্পৃক্ততা আছে এমন দোহাইয়ে কালো তালিকায় জায়গা পেল প্রতিষ্ঠান ৯টি।

যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকী ঘোষণা দিয়ে কয়েকমাস আগে থেকেই চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলােকে হেনস্তা করা শুরু করে ট্রাম্প। হুয়াওয়ে দিয়ে শুরু হলেও সময়ের ব্যবধানে আঘাত হানা হয় টিকটক, উইচ্যাটসহ আরো বহু প্রতিষ্ঠানের উপর।

এদিকে ব্ল্যাকলিস্টে নাম ওঠার খবরে শেয়ার বাজারে বড় ধরনের দরপতন হয়েছে শাওমির। যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারে ১৪% দাম কমার পাশাপাশি ১১% কমেছে হংকং শেয়ার বাজারেও। বলা যায় বড় ধরনের আর্থিক ঝুঁকির মধ্যেই পড়লো শাওমি।

সূত্র: বিবিসি অনলাইন