যেসব রোগ বেড়ে যাচ্ছে দুশ্চিন্তা কারণে

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৫:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২০ | আপডেট: ৫:২২:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২০

মহামারি করোনায় দুশ্চিন্তার সঙ্গেই ঘর করতে হচ্ছে আপাতত আমাদের। কবে সবকিছু মিটবে তা জানা নেই। মন ভাল রাখার সবগুলো পথ বন্ধ। তার উপর যখন-তখন, যেখানে-সেখানে রোগের ভয়। কেউ একটা হাঁচি দিলে বা গা একটু গরম হলেই মনে হয়, করোনা নয় তো আবার!

করোনায় মানসিক চাপ ও মেজাজ খারাপের হাত ধরে অন্য রোগ যে এসে হাজির হবে, তা নিয়ে কোন সন্দেহ নেই। কী রয়েছে সেই রোগের তালিকায়? আসুন, দেখে নেওয়া যাক।

দুশ্চিন্তায় বাড়তে পারে যে রোগ:

১. উদ্বেগ বাড়লে অনেকেই যা খুশি খেতে শুরু করেন, শুয়ে-বসে থাকেন, নেশা করেন। তার হাত ধরে বাড়ে ওজন এবং ওজনের সঙ্গে সম্পর্কিত অসুখের আশঙ্কা এবং রোগ থাকলে তার প্রকোপ। যেমন উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হাই কোলেস্টেরল, ফ্যাটি লিভার, হৃদরোগ, গেঁটে বাত ইত্যাদি।

২. মানসিক চাপের সঙ্গে সরাসরি যোগ আছে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও হৃদরোগের। অনিদ্রা, খিটখিটে মেজাজের সম্পর্ক আছে মানসিক চাপের সঙ্গে। সবে মিলে জীবন বিপর্যস্ত হয় আর তাতে কমে রোগ প্রতিরোধ ক্ষমতা। বাড়ে সংক্রমণের আশঙ্কা।

৩. একটানা উদ্বেগের ফলে বদহজম বাড়ে। চিকিৎসা না হলে আরও বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

৪. ঋতুস্রাব অনিয়মিত হওয়ার মূলেও হাত আছে উদ্বেগের।

অতএব, দুশ্চিন্তা করে যখন করোনাকে ঠেকাতে পারবেন না, তখন দুশ্চিন্তাকেই ঠেকানোর চেষ্টা করুন। ভারতের মনোচিকিৎসক শিলাদিত্য মুখোপাধ্যায়ের মত, “চাপকে চাপের মতো থাকতে দিন। নিজে সামান্য কয়েকটা নিয়ম মেনে চলুন, দেখবেন মূল সমস্যা না মিটলেও আপনার উপর তার প্রভাব কম পড়ছে।”