যে ওষুধ সাধারণ মানুষের সামর্থ্যের মধ্যে নেই, সেই ওষুধ আমাকে বিনা পয়সায় দিলেও চিকিৎসা করাব না: ডা. জাফরুল্লাহ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯:৩৬ অপরাহ্ণ, জুন ১, ২০২০ | আপডেট: ১০:০৫:অপরাহ্ণ, জুন ১, ২০২০

করোনাভাইরাসে আক্রান্ত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী শারীরিক অবস্থা উন্নতির দিকে। নিজের বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন তিনি।

আজ সোমবার (১ জুন) এ তথ্য জানান তিনি।

ডা. জাফরুল্লাহ বলেন, ‘আগের চেয়ে উন্নতি হয়েছে। তবে আমার স্পষ্ট কথা, যে ওষুধ সাধারণ করোনা রোগীরা কিনতে পারবে না, সেই ওষুধ দিয়ে আমি চিকিৎসা করব না। তার মানে ১৯৮২ সালের নীতিমালা অনুযায়ী, ওষুধের মূল্য নির্ধারণ কমিটি মোতাবেক ওষুধের মূল্য সরকার ঠিক করে না দিলে, ততক্ষণ পর্যন্ত ওই ওষুধ দিয়ে চিকিৎসা করিয়ে দেশবাসীর ক্ষতি করব না। যে ওষুধ সাধারণ মানুষের সামর্থ্যের মধ্যে নেই, সেই ওষুধ আমাকে বিনা পয়সায় দিলেও চিকিৎসা করাব না।’

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনাভাইরাস শনাক্তের কিট ‘জি র‌্যাপিড ডট ব্লট’ এর কার্যকারিতা পরীক্ষা করছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

এ প্রসঙ্গে জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘জাতির এই ক্রাইসিসে আরও সিরিয়াস হওয়া উচিত ছিল, তা তারা করছেন না। আমাদের গণস্বাস্থ্য থেকে দেওয়া ৪০০ কিটের কার্যকারিতা পরীক্ষা হয়ে গেছে। এই কিটের পরীক্ষার ভিত্তিতে তো তারা প্রতিবেদন দিতে পারত।’

সরকার চাইলে এক মুহূর্ত দেরি হতো না। সরকার একাই সব ভালো কাজ করতে চায় বলেও মন্তব্য করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।