যে কারণে অধিনায়ক কোহলিকে নিয়ে ‘বিতর্ক’

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৫:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০১৮ | আপডেট: ৫:২২:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০১৮

ভারতকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা এনে দেয়া কোহলি জাতীয় দলে অভিষেকের পর থেকেই একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন। জাতীয় দলের হয়ে ধারাবাহিক পারফর্ম করার সুবাদে অধিনায়কের দায়িত্ব পান কোহলি। তার নেতৃত্বে দেশে এবং বাইরে অসাধারণ খেলেছে ভারত।

ইংল্যান্ড সফরে থাকা ভারতীয় দল, চলমান পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ৩-১ব্যবধানে পরাজিত হলেও ব্যাট হাতে একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন কোহলি। ব্যক্তিগত পারফরম্যান্সে ভক্তদের মুগ্ধ করে যাওয়া কোহলির অধিনায়কত্ব নিয়ে অনেক বিতর্ক রয়েছে।

১. ২০১৪ সালে অস্ট্রেলিয়ায় অ্যাডিলেড টেস্টে ইনজুরির কারণে মহেন্দ্র সিংধোনির পরিবর্তে ভারতীয় দলের অধিনায়কের দায়িত্ব দেয়া হয় কোহলিকে।

সেই টেস্টের দলে থাকা ভারতের অন্যতম সেরা স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে বসিয়ে রেখে লেগ স্পিনার কর্ণ শর্মাকে একাদশে নেন কোহিল। কিন্তু কোহলির সেই আস্থার প্রতিদান দিতে পারেননি কর্ণ।

২. চলতি বছরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ভুবনেশ্বর কুমারের বোলিংয়ে গতিতে বিধ্বস্ত আফ্রিকা। কেপ টাউনে ১২০ রান দিয়ে ৭ উইকেট নেন ভুবি। ব্যাট হাতেও ২৫ রান করেন। কিন্তু এতকিছুর পরও সেঞ্চুরিয়ন টেস্টে ভুবেনেশ্বরকে দল থেকে বাদ দিয়ে ইশান্ত শর্মাকে নেন বিরাট কোহলি।

৩. বিদেশের মাঠে আজিঙ্কা রাহানের অসাধারণ খেলার রেকর্ড থাকা সত্বেও দক্ষিণ আফ্রিকার ওই সিরিজে রিজার্ভ বেঞ্চে বসিয়ে রাখেন কোহলি। রাহানের বদলে দলে নেয়া রোহিত শর্মাকে। কিন্তু রোহিত শর্মা দলকে প্রত্যাশিত সার্ভিস দিতে পারেননি। শেষ টেষ্টে রোহিতের বদলে রাহানেকে নিতে বাধ্য হন কোহলি।

৪. ইংল্যান্ডে চলমান টেস্ট সিরিজে এজবাস্টনে চেতেশ্ব পুজারাকে বসিয়ে একাদশে নেয়া হয় লোকেশ রাহুলকে। রাহুলের ব্যাটিং ব্যর্থতার পর নটিংহ্যাম আর সাউদাম্পটনে খেলানো হয় পূজারাকে। সাউদাম্পটনে সেঞ্চুরি করে আরও একবার নিজের যোগ্যতার প্রমাণ দেন পূজারা।

৫. এই ইংল্যান্ড সিরিজের ওভাল টেস্টেও করুণ নায়ারের বদলে খেলানো হচ্ছে হনুমা বিহারীকে। বিরাট কোহালির এই সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেন সাবেক ক্রিকেটার সুনীল গাভাস্কার। ভারতের এই কিংবদন্তি ক্রিকেটার বলেন, টিম ম্যানেজমেন্টকে করুণ জিজ্ঞাসা করতেই পারেন, আমিকী দোষ করেছি? আমাকে দলে নেওয়া হল না কেন!।