যে যাই প্রস্তাব দিক প্রধানমন্ত্রীর নির্দেশ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে না

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:০৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২০ | আপডেট: ৬:০৬:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২০

যে যাই বলুক, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ছাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলা হবে না বলে জানিয়েছেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়ার সচিব মো. আকরাম-আল-হোসেন। বুধবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে গণমাধ্যমকে এ কথা বলেন তিনি।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলমান কভিড-১৯ পরিস্থিতির উন্নতি হলে কিভাবে সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালিত হবে তার একটি নির্দেশিকা প্রস্তুত করে দেশের প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠানো হয়েছে।

এছাড়া আগামী ১ নভেম্বর থেকে সংক্ষিপ্ত পাঠ পরিকল্পনা প্রণয়ন করে তা প্রকাশ করেছে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ)। সেই হিসেবে অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ার সম্ভাবনা রয়েছে। পরিস্থিতি অনুকূলে না আসলে নভেম্বরেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে না।

এ প্রসঙ্গে সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, আমাদের কাছে সবার আগে প্রাধান্য পাবে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি। তাদের নিরাপত্তা বিবেচনা করেই সিদ্ধান্ত নিতে হবে। পরিস্থিতি অনুকূলে না আসলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে না। যে যাই প্রস্তাব দিক প্রধানমন্ত্রীর নির্দেশ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে না।

সিনিয়র সচিব আরও বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রী বলেছেন শীতে করোনা বাড়তে পারে, সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এখন কোনও সিদ্ধান্ত নেবো না। প্রধানমন্ত্রীর নির্দেশ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে না।’

প্রসঙ্গত, করোনাভাইরাসের বিস্তার রোধে গত ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। পরে কয়েক দফায় ছুটি বাড়িয়ে তা আগামী ৩ অক্টোবর পর্যন্ত করা হয়েছে। পরিস্থিতির উন্নতি এই ছুটি আরও বাড়তে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।