যে ৫ ব্যয়ামে হবে পেটের থলথলে মেদ গায়েব

প্রকাশিত: ৯:১১ অপরাহ্ণ, জুন ২৩, ২০২১ | আপডেট: ৯:১৩:অপরাহ্ণ, জুন ২৩, ২০২১

আধুনিক লাইফস্টাইলের একটা অন্যতম বড় সমস্যা হল পেটের বা কোমরের বাড়তি চর্বি । দীর্ঘদিন ধরে বসে বসে কাজ করার ফলে, অথবা খাওয়া-ঘুমের অনিয়ম, নূন্যতম শারীরিক কসরত, প্রভৃতি নানা কারণে এই পেটের মেদ বাড়তেই তাকে ।

আজকে জেনে নিন ৫টি সহজ ব্যয়ামের বিষয়ে । যা নিয়মিত করতে পারলেই জমে থাকা কোমরেরে চর্বি গায়েব হবেই ।

ভূজঙ্গাসন

প্রথমেই যেটা করতে হবে সেটা হলো উপুড় হয়ে শুয়ে হাতের সাহায্যে যতটুকু সম্ভব শরীরের উপরিভাগ পিছনে সোজা করতে হবে। তবে খেয়াল রাখতে হবে নাভি ও পায়ের পাতা মাটি থেকে উপরে না উঠে। অন্তত ২০-২৫ সেকেণ্ড এই পজিশনে থাকতে চেষ্টা করুন। এটি করার ফলে পেটের চর্বিতে টান পড়ে এবং মেরুদণ্ডকে সবল করে।

ধনুরাসন

প্রথমে উপুড় হয়ে শুয়ে পায়ের পাতা ধরতে হবে হাত দিয়ে। এখন দেহটি ধনুকের মতো বেঁকিয়ে মাথা, পা, হাত উপরের দিকে টেনে তুলতে হবে। এক্ষেত্রে শুধুমাত্র মাটির সাথে সংযোগ থাকবে পেটের। তবে বেশিরভাগ ক্ষেত্রে দেখা গেছে চর্বি কমাতে এই আসন বেশ কার্যকরী।

নৌকাসন

শুরুতেই সোজা হয়ে বসে একদমই হাতের সাহায্য ছাড়া যতটা সম্ভব উপরে তুলতে হবে পা। এবার সামনে এগিয়ে দিতে হবে হাত দু’টি। এক্ষেত্রে দেহের আকৃতি অনেকটেই হবে নৌকার মতো। কোমরের চর্বিতে মারাত্মক টান লাগবে এই আসনে। আর এতে করে কমবে পেটের মেদ।

উষ্ট্রাসন

এই আসনে হাঁটুর উপর ভর করে বসে শরীরের উপরের অংশ পিছন দিকে ঝুঁকিয়ে, হাত দিয়ে পায়ের গোড়ালি স্পর্শ করতে হয়। তবে এই আসন ৩০ সেকেন্ডের মতো করতে পারলে ভালো হয়। এই আসনটি করার ফলে পিঠের ব্যথারও অনেক কমে যায়।

কুম্ভাকাসন

উপুড় হয়ে শুয়ে হাতের সাহায্যে গোটা দেহ উপরে তুলতে হবে । হাত ও পা টান টান করতে হবে । পায়ের পাতার উপর দেহের ভার ব্যালেন্স করতে হবে । পেটের চর্বি ও পেশীকে টানটান করে এই আসন ।