রাইড শেয়ারিং সেবা চালু করতে চায় উবার-পাঠাও

প্রকাশিত: ৭:১৭ অপরাহ্ণ, জুন ১, ২০২০ | আপডেট: ৭:১৭:অপরাহ্ণ, জুন ১, ২০২০

সোমবার থেকে গণপরিবহন চালু হয়েছে। একই সঙ্গে এখন রাইড শেয়ারিং চালুর অনুরোধ জানিয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) চিঠি দিয়েছে রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার ও পাঠাও।

সোমবার প্রতিষ্ঠান দুটির পক্ষে বিআরটিএর চেয়ারম্যানের কাছে চিঠি দেবার বিষয়টি নিশ্চিত করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক পাঠাও-এর একজন কর্মকর্তা।

বিআরটিএর পরিচালক (ইঞ্জিনিয়ারিং) লোকমান হোসেন মোল্লাও চিঠি পাওয়ার বিষয়টি স্বীকার করে বলেন, ‘আমরা সিদ্ধান্ত পরিবর্তন করলে তাদের অবহিত করব।’

আজ থেকে দেশে বাস, মিনিবাসসহ অন্যান্য পরিবহন সেবা চালু হয়েছে। তবে, গত ৩০ মে রাইড শেয়ারিং কোম্পানিগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের কার্যক্রম স্থগিত রাখার নোটিশ দিয়েছিল বিআরটিএ।

ওই নোটিশে কোনো কারণ উল্লেখ করা না হলেও বিআরটিএর ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইউসুব আলী মোল্লা বলেছিলেন, ‘রাইড শেয়ারিং সেবার অধীনে বেশিরভাগ যানবাহন মোটরসাইকেল হওয়ায় তারা এই কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। কারণ, মোটরসাইকেলে যাত্রী ও আরোহীদের সামাজিক দূরত্ব বজায় রাখা কঠিন হতে পারে।’

কিন্তু, পাঠাও ও উবারের চিঠিতে উল্লেখ করা হয়েছে, বিশ্বের অনেক দেশে গণপরিবহন বন্ধ থাকলেও রাইড শেয়ারিং চালু থাকে। কারণ, ব্যক্তিগত যানবাহনের মাধ্যমে সেবা দেওয়ার কারণে সামাজিক দূরত্ব কার্যকরভাবে বজায় রাখা যায়।

এই দুই কোম্পানি জানিয়েছে, দুই মাসেরও বেশি সময় ধরে তাদের কার্যক্রম বন্ধ আছে। ফলে, তাদের চালক, অংশীদার ও কোম্পানি ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই রাইড শেয়ারিং সেবা আবারও চালু করার জন্য অনুরোধ জানিয়েছে তারা।