রাজশাহী বিশ্ববিদ্যালয়েও কি বন্ধ হচ্ছে সান্ধ্য কোর্স!

মুজাহিদ হোসেন মুজাহিদ হোসেন

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: 9:04 PM, December 12, 2019 | আপডেট: 9:05:PM, December 12, 2019
ছবি: টিবিটি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২ তম সমাবর্তনে সান্ধ্য কোর্স নিয়ে রাষ্ট্রপতি নেতিবাচক প্রতিক্রিয়া জানানোর সান্ধ্য কোর্স বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন। এই দুই বিশ্ববিদ্যালয়ের পর রাজশাহী বিশ্ববিদ্যালয়েও এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

এর আগে সান্ধ্য কোর্স বন্ধের দাবিতে ২০১৪ সালে বড় ধরনের আন্দোলনে নেমেছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের সব পর্যায়ের শিক্ষার্থী এই আন্দোলনে অংশ নিয়েছিলেন। এটিই ছিলো সান্ধ্যকালীন কোর্স বিরোধী সবচেয়ে বড় আন্দোলন। কিন্তু সেসময় বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের এই ন্যায্য দাবি মেনে নেয়নি।

এই আন্দোলনকে কেন্দ্র করে ২০১৪ সালের ২ ফ্রেব্রুয়ারি শিক্ষার্থীদের ওপর এক যোগে দফায় দফায় হামলা চালিয়েছিল পুলিশ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। ওই হামলায় সাংবাদিকসহ অন্তত ১০০ শিক্ষার্থী আহত হয়েছিলেন।

তবে সান্ধ্য কোর্স বন্ধের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) নির্দেশনা দেয়ার পর বিশ্ববিদ্যালয় প্রশাসন এসব সান্ধ্য কোর্স বাতিলের সিদ্ধান্ত নিতে পারে বলে বিভিন্ন সূত্রে আভাস পাওয়া গেছে।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য আনন্দ কুমার সাহা বলেন, আমি ব্যক্তিগতভাবে আগে থেকেই এসব কোর্সের বিরোধী ছিলাম, এখনও আমি এ ধরনের কোর্স সমর্থন করি না ৷ আমি বর্তমানে ক্যাম্পাসের বাইরে অবস্থান করছি, তবে ইউজিসির নির্দেশনার কথা শুনেছি। এ ব্যাপারে আমরা একাডেমিক কাউন্সিলে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে৷

উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান বলেন, এ বিষয়ে আমরা এখনো কোনো সিদ্ধান্ত নিইনি, তবে সামনের একাডেমিক কাউন্সিলে এ বিষয়টি তোলা হবে। যদি বন্ধের সিদ্ধান্ত আসে তাহলে বর্তমানে চলা কোর্সগুলো শেষ করা হবে, নতুন করে এসব কোর্সে কোনো শিক্ষার্থী ভর্তি নেয়া হবে না।