রাবি প্রেসক্লাবের সাবেক সভাপতি বাপ্পী’র নিঃশর্ত মুক্তির দাবি

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:৪২ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০২০ | আপডেট: ৬:৪২:অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০২০

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: সংবাদ প্রকাশের জেরে ডিজিটাল নিরাপত্তা আইন মামলায় গ্রেপ্তার হওয়া রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের দৈনিক যুগান্তরের প্রতিনিধি মানিক রাইহান বাপ্পী’র নিঃশর্ত মুক্তির দাবি জানানো হয়েছে।

শনিবার বিকেল ৩টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকবৃন্দ’ ব্যানারে আয়োজিত মানববন্ধনে এ দাবি করা হয়।

এ সময় বক্তারা বলেন, ডিজিটাল নিরাপত্তা নামের যে আইনটি বাংলাদেশে চালু রয়েছে সেটি শুধু সাংবাদিকদের কণ্ঠ রোধে ব্যবহার করা হয়। বাপ্পী’র বিরুদ্ধে যে শিক্ষক এ মামলা দায়ের করেছেন তিনি নিজেও এই আইনের বলি হয়েছিলেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা তাদের ছাত্র ও সাংবাদিকদের নিজের কাজে ব্যবহার করতে পারদর্শী। তবে তাদের স্বার্থে যখন আঘাত আসে তখনই তারা উল্টে বসেন।

এসময় তারা আরও বলেন, অভিযুক্তরা ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকদের হয়রানি করার পাশাপাশি তাদের ঘৃণ্য কর্মকা- আড়াল করতেই এমন মামলার আশ্রয় নিয়ে থাকেন। একজন শিক্ষক তার শিক্ষার্থীকে মামলা দিয়ে গ্রেপ্তার করিয়ে যে হয়রানি করেছেন এতে তার নৈতিক স্খলন হয়েছে।

মানববন্ধন থেকে মানিক রাইহান বাপ্পী, দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম, রাজশাহীর স্থানীয় দৈনিক সোনালী সংবাদের সম্পাদক লিয়াকত আলীসহ ৮ সাংবাদিকদের বিরুদ্ধে মামলা অবিলম্বে প্রত্যাহারের দাবি জানানো হয়।

রাবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বেলাল হোসাইন বিপ্লবের সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন রাবি রিপোর্টার্স ইউনিটির সভাপতি আরাফাত রহমান, সাবেক সাধারণ সম্পাদক আহমেদ ফরিদ, রাবিসাসের সাবেক সভাপতি সুজন আলী, সম্পাদক শাহীন আলম, প্রেসক্লাবের সহ-সভাপতি আকরাম হোসেন প্রমুখ।

প্রসঙ্গত, পাঁচ বছর আগের সংবাদরে জের ধরে তথ্য ও প্রযুক্তি আইনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের এক শিক্ষকের দায়ের করা মামলায় গ্রেপ্তার হন দৈনিক যুগান্তরের রাবি প্রতিনিধি মানিক রাইহান বাপ্পী।