রাশিয়ার এস-৪০০ কিনলেই আমেরিকার নিষেধাজ্ঞায় পড়বে ভারত

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২১ | আপডেট: ২:২৯:অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২১

রাশিয়া থেকে যদি এস-৪০০ কিনে তাহলে তুরস্কের মতো নয়াদিল্লিকেও নিষেধাজ্ঞায় পড়তে হবে বলে ভারতকে সতর্ক করে দিয়েছেন মার্কিন প্রশাসন। একান্ত সাক্ষাৎকারে আমেরিকার কয়েকজন রাজনৈতিক ব্যক্তি এমনটাই জানিয়েছেন সংবাদ সংস্থা রয়টার্সকে।

রাজনৈতিক ব্যক্তিরা জানিয়েছেন, ভারতকে মার্কিন প্রশাসনের সতর্ক করার অর্থ হচ্ছে ভারত যদি রাশিয়া থেকে পরিকল্পনা অনুযায়ী এস-৪০০ ক্ষেপণাস্ত্র ক্রয় করে, তাহলে তুরস্কের মতোই একই নিষেধাজ্ঞার শিকার হবে তারা।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঠিক বিদায় মুহূর্তে ভারতকে ৫০০ কোটি ডলারের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সরঞ্জাম কেনার চুক্তি বাতিল করার জন্য চাপ শুরু করল। আমেরিকার ভাষ্যমতে, ভারত তাদের এই চুক্তি বাতিল করলে দুই দেশের মধ্যকার কূটনৈতিক টানাপোড়েনের অবসান হতে পারে।

২০১৭ সালে আমেরিকায় পাস করা সামরিক বিষয়ক আইন থেকে কোনোভাবেই ছাড় পাবে না নয়াদিল্লি। যুক্তরাষ্ট্রের ওই আইন অনুযায়ী, যে সকল দেশ রাশিয়া থেকে সামরিক সরঞ্জামাদি ক্রয় করবে সে সকল দেশ আমেরিকার নিষেধাজ্ঞার মুখে পড়বে।

ভারতে যুক্তরাষ্ট্র দূতাবাসের এক কর্মকর্তা জানিয়েছেন, ২০১৭ সালে পাস হওয়া আইন থেকে কোনো দেশকে বিশেষ ছাড়ের সুযোগ রাখা হয়নি। তা ছাড়া রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনা থেকে বিরত রাখতে সচেতন হয়েছে ট্রাম্প প্রশাসন।

তবে এখন পর্যন্ত ভারত ওই ক্ষেপণাস্ত্র নেয়নি এবং তারা তাদের সকল বন্ধু এবং মিত্র দেশকে রাশিয়ার সাথে লেনদেন থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। কেননা, এতে করে সকল দেশকে নিষেধাজ্ঞা মোকাবিলা করতে হতে পারে।

সূত্র: রয়টার্স