রাশিয়ার সঙ্গে শক্তিশালী সামরিক-প্রযৌক্তিক সম্পর্ক চায় পাকিস্তান

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮:৫৫ অপরাহ্ণ, জুন ৩, ২০২০ | আপডেট: ৮:৫৫:অপরাহ্ণ, জুন ৩, ২০২০

রাশিয়ার সঙ্গে শক্তিশালী সামরিক-প্রযুক্তিগত সহযোগিতা গড়ে তুলতে চায় পাকিস্তান। রাশিয়ায় নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূত শফকত আলী খানের বরাতে এ তথ্য জানিয়েছে বুলগেরিয়ান মিলিটারি ডটকম।

রাষ্ট্রদূত বলেন, রুশ-পাকিস্তান সামরিক-প্রযুক্তিগত সহযোগিতার বর্তমান স্তর নিয়ে সন্তুষ্ট পাকিস্তান, তবে এই সহযোগিতা আরো বাড়িয়ে তুলতে চায় ইসলামাবাদ।

গত ৫-১০ বছরে দুই দেশের মধ্যে সামরিক সহযোগিতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে জানিয়ে শফকত আলী বলেন, ‘আমরা এই সম্পর্কের আরো উন্নয়নের প্রত্যাশায় রয়েছি।

অবশ্যই অস্ত্র ক্রয় এবং বিতরণ এই সম্পর্কের অঙ্গ। এটি একটি চলমান প্রক্রিয়া, তবে আমি আশ্বাস দিতে পারি যে আমরা যে পরিমাণ সহযোগিতা পেয়েছি তাতে সন্তুষ্ট।

তবে ইসলামাবাদের এখানে থামার ইচ্ছা নেই জানিয়ে এই কূটনীতিক বলেন, ‘আমরা এগিয়ে যেতে চাই এবং আমরা নিশ্চিত যে এটি সঠিক পন্থা।

উভয় দেশের শীর্ষস্থানীয় ব্যবস্থাপনার রাজনৈতিক সমর্থন রয়েছে। আমরা নিশ্চিত যে অন্যদের মতো এই ক্ষেত্রেও তাৎপর্যপূর্ণ অগ্রগতি অর্জিত হবে।’

উল্লেখ্য, রাশিয়া ও পাকিস্তান ২০১৪ সালের নভেম্বরে একটি প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে। এই মুহুর্তে, মস্কো পাকিস্তানকে এমআই -৩৫ অ্যাটাক হেলিকপ্টার সরবরাহ করেছে।

এছাড়াও ২০১৭ সালে পাকিস্তানি উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা রাশিয়ান টি -৯০ ট্যাংক, বৈদ্যুতিক সরঞ্জাম এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়ে তাদের আগ্রহের কথা ঘোষণা করেছিলেন।

সূত্র- বুলগেরিয়ান মিলিটারি।