রাশিয়ায় স্কুলে বন্দুকধারীদের হামলায় নিহত ১১

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬:০১ অপরাহ্ণ, মে ১১, ২০২১ | আপডেট: ৬:০১:অপরাহ্ণ, মে ১১, ২০২১

রাশিয়ার কাযান শহরের এক স্কুলে সশস্ত্র হামলায় অন্তত ১১ নিহত হয়েছে – যার মধ্যে বেশিরভাগই শিশু। পুলিশ বলছে, সন্দেহভাজন হামলাকারী ছিল দু’জন এবং তার মধ্যে একজনকে তারা আটক করেছে।

স্কুলের ওপর এই হামলার কারণ সম্পর্কে এখনও পরিষ্কার কোর ধারণা পাওয়া যাচ্ছে না।

রাশিয়ার রাজধানী মস্কো থেকে প্রায় ৮২০ কিলোমিটার পূবের শহর কাজান। আধা স্বায়ত্তশাসিত গণপ্রজাতন্ত্রী তাতারাস্তানের রাজধানী এই শহরটি। কাজান শহরটি রাশিয়ার তৃতীয় রাজধানী হিসেবে পরিচিত। প্রায় ১২ লাখ মানুষের এ শহরের বেশিরভাগই মুসলিম।

স্কুলে হামলা পর সোশাল মিডিয়ায় যেসব ছবি ও ভিডিও ফুটেজ শেয়ার করা হয়েছে তাতে দেখা যাচ্ছে, হামলার মুখে স্কুল শিক্ষার্থীরা দোতলা থেকে মই বেয়ে নীচে নামার চেষ্টা করছে। দোতলা থেকে ঝাঁপ দিয়ে পালানোর সময় মারা গেছে অন্তত দুটি শিশু।

স্থানীয় সরকারি কর্মকর্তারা সংবাদ মাধ্যমে জানিয়েছেন, শহরের স্কুল নম্বর ১৭৫-এ দুই বন্দুকধারী হামলা করেছে। হামলা শুরুর ঠিক আগে স্কুলের ভেতরে একটি বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছিল। পরে পুলিশের অভিযানে দুই বন্দুকধারীর একজন নিহত হয়েছে এবং অপরজনকে আটক করা হয়েছে। তার কাছে লাইসেন্সধারী অস্ত্র পাওয়া গেছে।

এ ঘটনায় অন্তত ১১ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় সরকারি কর্মকর্তারা। এছাড়া আরও ১৬ জন আহতকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

তাতারাস্তানের প্রেসিডেন্ট রুস্তুম মিনিখানোভ মঙ্গলবার সকালেই ঘটনাস্থল পরিদর্শনে যান। এ সময় উপস্থিত সাংবাদিকদের তিনি কমপক্ষে চার ছেলে ও তিন মেয়ের নিহতের খবর নিশ্চিত করেন।