রাস্তা দিয়ে পারাপার, পথচারীদের জরিমানা

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২:৩৫ পূর্বাহ্ণ, আগস্ট ২৮, ২০১৮ | আপডেট: ২:৩৫:পূর্বাহ্ণ, আগস্ট ২৮, ২০১৮

ফুট ওভারব্রিজ ব্যবহার না করায় পথচারীদের কাছ থেকে জরিমানা আদায় করা হয়েছে। গত দুইদিন ধরে রাজধানীর একাধিক সড়কে নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত আদায় করা হয়েছে বলে জানা গেছে।

সোমবার ফার্মগেট এলাকায় দুই শতাধিক পথচারী ফুট ওভারব্রিজ ব্যবহার না করায় তাদের কাছে জরিমানা আদায় করা হয়েছে। ফার্মগেট ট্রাফিক পুলিশ বক্সের পাশে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) নির্ধারিত নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাখাওয়াত হোসেন পথচারীদের কাছ থেকে জরিমানা আদায় করেন। সকাল ১০টা থেকে এ অভিযান শুরু হয়। চলে বিকেল ৫টা পর্যন্ত।

দেখা গেছে, ভ্রাম্যমাণ আদালতের কারণে পুরো ফার্মগেট এলাকায় বাড়তি পুলিশ মোতায়েন করা হয়েছে। যারা ফুট ওভারব্রিজ ব্যবহার না করে রাস্তা দিয়ে পারাপারের চেষ্টা করেছেন তাদের ধরে ম্যাজিস্ট্রেটের কাছে আনা হচ্ছে। তিনি এসব পথচারীদের কাছে ৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত জরিমানা আদায় করে একটি রশিদ ধরিয়ে দিচ্ছেন।

তবে রাস্তা দিয়ে পারাপার হওয়ায় পুলিশ ধরে এনে জরিমানা আদায় করছে বলে অভিযোগ করেন ব্যাংকার ফরহাদ মজুমদার। তিনি বলেন, রাস্তা দিয়ে পারাপার হওয়া যাবে না সেটি আমার জানা ছিল না। এ বিষয়ে কোনো ঘোষণা ছাড়াই আমার কাছে জরিমানা দাবি করা হয়েছে। তাই বাধ্য হয়ে ২০০ টাকা দিয়ে রক্ষা পেতে হলো।

তিনি বলেন, সময় স্বল্পতার কারণে অনেকে রাস্তা দিয়ে পারাপার হয়ে থাকেন। যদিও সেটি অন্যায় বলে গণ্য হয় তবে, এ বিষয়ে বেশি বেশি প্রচারণা চালাতে হবে। তবেই মানুষ সচেতন হবে। জরিমানা করে কাউকে আইনের আওতায় আনা সম্ভব নয়।

জানতে চাইলে দায়িত্বরত ম্যাজিস্ট্রেট শাখাওয়াত হোসেন বলেন, জনসাধারণকে সচেতন করতে রাস্তা দিয়ে পারাপার করা পথচারীদের বিভিন্ন অর্থে জরিমানা করা হচ্ছে। গত রোববার থেকে এ কার্যক্রম শুরু হয়েছে। কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী সপ্তাহজুড়ে রাজধানীর বিভিন্ন সড়কে এ অভিযান অব্যাহত থাকবে।

তিনি বলেন, বিআরটিএ ১৩৭ ধারা ও ১৪০ ধারায় ওভারব্রিজ ব্যবহার না করায় পথচারীদের ৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত জরিমানা করা হচ্ছে। অন্যথায় এক সপ্তাহ জেল দেয়ার বিধান রয়েছে।