রোগীদের সাড়ে পাঁচ কোটি টাকা বিল ছাড় দিলেন ডা. ওমর আতিক

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৫:৪৩ অপরাহ্ণ, জানুয়ারি ৬, ২০২১ | আপডেট: ৫:৪৩:অপরাহ্ণ, জানুয়ারি ৬, ২০২১

পৃথিবীতে মানবিকতা এখনও বেঁচে আছে। এখনও অনেক মানুষ আছেন যারা অন্যের দুঃখে কাতর হয়ে পড়েন। কীভাবে অসহায় মানুষকে সহায়তা করা যায় সেই চিন্তায় নির্ঘুম রাত কাটে তাদের।

সম্প্রতি এমনই এক মানবিক মানুষের খোঁজ পাওয়া গেল যুক্তরাষ্ট্রে। তিনি তার হাসপাতালের অনেক রোগীর বিল মওকুফ করে দিয়েছেন। মহামারির কারণে অনেক রোগীই বেশ বিপাকে পড়ে যায়। হাসপাতালের বিল পরিশোধ করার মতো সাধ্য তাদের ছিল না।

আরকানসাস অঙ্গরাজ্যে ডা. ওমর আতিক নামের এক চিকিৎসক রোগীদের দুরবস্থার কথা জানতে পেরে ২শ জন ক্যান্সার রোগীর প্রায় সাড়ে পাঁচ কোটি টাকার হাসপাতাল বিল মওকুফ করে দিয়েছেন।

এ ঘটনায় বিশ্বব্যাপী তার প্রশংসা চলছে। যুক্তরাষ্ট্রের আরকানসাস রাজ্যবাসী তাকে ‘হিরো’র খ্যাতি দিয়ে সম্মাননা জানানোর সিদ্ধান্ত নিয়েছে। খবর বিবিসি ও ডেইলি মেইলের।

খবরে বলা হয়, ওমর বুঝতে পারছিলেন করোনা মহামারির কারণে রোগীদের একটি বড় অংশ চিকিৎসার খরচ মেটাতে হিমশিম খাচ্ছেন। স্ত্রীর সঙ্গে পরামর্শ করে তিনি সিদ্ধান্ত নেন ওই বিপুল বিল মওকুফের। কিন্তু সেজন্য চড়া মাশুলও গুনতে হয়েছে তাকে। প্রায় ৩০ বছর ধরে চালানো ক্লিনিকটি গত বছর বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন তিনি।

রোগীদের কাছ থেকে বকেয়া আদায়ের জন্য ডা. আতিক একটি পাওনা আদায়কারী প্রতিষ্ঠানের সাহায্য নিয়েছিলেন। কিন্তু হিসাব করে তিনি বুঝতে পারেন, তার রোগীদের আর্থিক দুর্দশা। এরপর ক্রিসমাসের সময় তিনি ২০০ রোগীকে চিঠি দিয়ে জানিয়ে দেন যে তাদের বকেয়া মওকুফ করা হয়েছে।

পাকিস্তানি বংশোদ্ভূত ডা. আতিক ১৯৯১ সালে পাইন ব্লাফ শহরে আরকানসাস ক্যানসার ক্লিনিক প্রতিষ্ঠা করেন। ক্লিনিকে কেমোথেরাপি, রেডিয়েশন থেরাপির মতো চিকিৎসা দেওয়া হয়। ডা. আতিক লিটল রকের ইউনিভার্সিটি অব আরকানসাস ফর মেডিকেল সায়েন্সেসে একজন অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।