‘রোনালদোকে কিনে ভুল করেছে য়্যুভেন্তুস’

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৭:৩০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২১ | আপডেট: ৭:৩০:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২১

ইতালিয়ান সিরি আতে গত দশক ধরে একচ্ছত্র আধিপত্য বজায় রেখেছে য়্যুভেন্তুস। কিন্তু উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে তাদের নেই কোনো সাফল্য। ২০১৪-১৫ ও ২০১৬-১৭ মৌসুমে ফাইনালে উঠলেও শিরোপা চেখে দেখা হয়নি তাদের। সেকারণে পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ জেতা ক্রিস্তিয়ানো রোনালদো যখন ২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে তুরিনে পাড়ি জমান, তখনই আশায় বুক বাঁধতে শুরু করেন য়্যুভ সংশ্লিষ্টরা। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে য়্যুভরা সুবিধা করতে না পারায় রোনালদোর সমালোচনায় মুখর হয়েছেন রিয়াল মাদ্রিদ, এসি মিলান ও ইন্টার মিলানের সাবেক তারকা কাসানো।

কদিন আগে কাসানো বলেছিলেন রোনালদো স্বার্থপর, সতীর্থরা গোল করলেন কি করলেন না, তা নিয়ে রোনালদোর কিছু যায়-আসে না। এবার আবার রোনালদোর পেছনে লেগেছেন একসময় রোনালদোরই সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদে খেলা কাসানো। ৩৮ বছর বয়সী ইতালিয়ানের মতে, য়্যুভেন্তুসে রোনালদো ফ্লপ! রোনালদো আসার পর য়্যুভেন্তুস নাকি আরও পিছিয়েছে।

রিয়াল মাদ্রিদ ছেড়ে য়্যুভেন্তুসে যাওয়ার কারণ হিসেবে রোনালদো জানিয়েছিলেন, ম্যান ইউনাইটেডের হয়ে ইংল্যান্ড আর রিয়াল মাদ্রিদের হয়ে স্পেন জয়ের পর এবার য়্যুভেন্তুসের হয়ে ইতালি জয় করতে চান তিনি।

রোনালদো আসার আগের ছয় মৌসুমেই টানা লিগ জিতেছে য়্যুভেন্তুস। ইতালি জেতা তো রোনালদোর জন্য বিশেষ কিছু হতো না। রোনালদো য়্যুভেন্তুসকে দেখিয়েছেন ১৯৯৬ সালের পর আবার চ্যাম্পিয়নস লিগ এনে দেওয়ার স্বপ্ন। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা রোনালদো যে সেটি করতে পারবেন, তা নিয়ে তখন সংশয়ও খুব বেশি মানুষের ছিল না।

এখানেই রোনালদোর ব্যর্থতা দেখছেন কাসানো। রোনালদো আসার পর এখন পর্যন্ত চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল পেরোতে পারেনি য়্যুভেন্তুস। ২০১৮-১৯ মৌসুমে কোয়ার্টার ফাইনালে বাদ পড়েছে আয়াক্সের কাছে, পরের মৌসুমে অলিম্পিক লিওঁর কাছে বাদ পড়েছে শেষ ষোলোতে। এবারও শেষ ষোলোর প্রথম লেগে পোর্তোর মাঠে ২-১ গোলে হেরেছে য়্যুভেন্তুস।

তাই ইতালি জাতীয় দলের হয়ে ১০ গোল করা কাসানো স্বদেশী গণমাধ্যম কোরেইরে দেল্লো স্পোর্তের কাছে বলেছেন,, ‘চ্যাম্পিয়ন্স লিগ জেতার জন্য য়্যুভেন্তুস রোনালদোকে চুক্তিবদ্ধ করেছে। কিন্তু তাকে নিয়ে তারা আগের চেয়ে আরও খারাপ করেছে। তাকে ছাড়াই তারা স্কুদেত্তো (সিরি আর শিরোপা) জিতত। এটা (রোনালদোকে কেনা) একটা ভুল প্রকল্প ছিল।’

অবশ্য প্রশংসাও যে কাসানো একেবারে করছেন না, তা নয়। কিন্তু য়্যুভেন্তুসের কোচ আন্দ্রেয়া পিরলোর দর্শন ও কৌশলের সঙ্গে রোনালদো খাপ খাওয়াতে পারছেন না বলেই অভিমত তার, ‘সে গোলের পর গোল করেই যাবে। কারণ, যা কিছুই ঘটুক না কেন সে জানে কীভাবে তা করতে হয়। সে বাম দিক দিয়ে ঢুকবে, বল ডান পায়ে নিবে এবং জোরালো শটে জালে পাঠাবে। তার হেডগুলোও অনন্য। কিন্তু পিরলো রক্ষণ থেকে গুছিয়ে আক্রমণে উঠতে চায়, প্রতিপক্ষকে চাপে ফেলতে চায় এবং সেখানে ক্রিস্তিয়ানো খুব একটা অংশ নেয় না। আমি মনে করি, যদি সে চ্যাম্পিয়ন্স লিগ না জেতে, তাহলে য়্যুভেন্তুসে) সে ব্যর্থ।’