রোনালদো নেই, শিরোপাও নেই

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭:২৩ পূর্বাহ্ণ, আগস্ট ১৬, ২০১৮ | আপডেট: ৭:২৩:পূর্বাহ্ণ, আগস্ট ১৬, ২০১৮

আনুষ্ঠানিকভাবে রিয়াল মাদ্রিদে শুরু হল কোচ হুলেন লোপেত্তেগি যুগ। সেটাও আবার বিশাল রকমের হার দিয়ে। নয় মৌসুম পর রিয়াল খেলতে নেমেছিল সাম্প্রতিক সাফল্যগুলোর অবিচ্ছেদ্য অংশ ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়া। আর শুরুটাই হল নগর প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে ৪-২ গোলে হেরে!

১৯৪৮ সালের পর এত বড় ব্যবধানের হার দিয়ে রিয়ালে মাদ্রিদে কোচিং শুরু করলেন কোনো কোচ। শেষ এমন অভিজ্ঞতা ছিল মাইকেল কিপিংয়ের।

মৃত্যু, কর আর ইউরোপিয়ান মঞ্চে অ্যাটলেটিকোর বিপক্ষে জয়; এতদিন পর্যন্ত রিয়াল সমর্থকদের জন্য এই তিনটি শব্দই ছিল অমোঘ সত্যের মতো।

কিন্তু এক হারই তাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে অন্তত বড় রকমের এক পালাবদল শুরু হচ্ছে সান্তিয়াগো বার্নাব্যুতে। রোনালদো-জিদানবিহীন মৌসুমের শুরুই এখন বুকে কাঁপন ধরানোর জন্য যথেষ্ট ক্লাবটির সমর্থকদের জন্য।

ভিনিসিয়াস জুনিয়র, থিবো কোর্ত্তয়া ও আলভারো অদ্রিয়োলা- এবারের দলবদলে এই বড় প্রাপ্তি রিয়াল মাদ্রিদের। কিন্তু রোনালদোর শূন্যস্থান পূরণে যথেষ্ট নয়। যারা হতে পারতেন যোগ্য বিকল্প সেই এডেন হ্যাজার্ড, কাইলিয়ান এমবাপে ও নেইমারকে ছুঁতে ব্যর্থ রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ।

এক শিরোপা হারানোয় নতুন কোচ হুলেন লোপেত্তেগির উপর বিশ্বাস হারানোর কিছু নেই রিয়াল সভাপতির। দলবদলের মৌসুমে বড় কোনো খেলোয়াড়ও তুলে দেয়া হয়নি তার হাতে।

সামনে পড়ে আছে লম্বা এক মৌসুম। তবে এই হারই আবার ফ্লোরেন্তিনো পেরেজকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে শীতকালীন দলবদলে বড় মানের খেলোয়াড়ের পেছনে ছুটতে হবে তাকে!