রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে আছে ‘ওআইসি’-সহকারী মহাসচিব

সফিউল আলম সফিউল আলম

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত: ৯:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২১ | আপডেট: ৯:১৫:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২১

ইসলামী সহযোগিতা সংস্থা ‘ওআইসি’র সহকারী মহাসচিব ইউসেফ আলডোবেয়া বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে সবসময় আছে ‘ওআইসি’।

‘ওআইসি’ চায় রোহিঙ্গারা আত্মমর্যাদা ও সম্মানের সাথে মিয়ানমারে ফিরতে পারেন, সেজন্য আন্তর্জাতিকভাবে ঐক্যমত করতে কাজ করছে।

তিনি আরও বলেন, ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস এ যে মামলা চলছে ওই মামলায় রোহিঙ্গারা যাতে ন্যায় বিচার পান তার জন্য আইনী লড়াইয়ে সহযোগিতা করছে ওআইসি।

রবিবার(২৮ ফেব্রুয়ারী) বিকাল সাড়ে চারটার দিকে উখিয়ার ৪নং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে গণমাধ্যমকে তিনি এসব কথা বলেন।

এরআগে ‘ওআইসি’র সহকারি মহাসচিব ইউসেফ আলডোবেয়া’র নেতৃত্বে একটি প্রতিনিধি দলটি ক্যাম্পে পৌছে রোহিঙ্গা কমিউনিটি নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। উক্ত বৈঠকে ৭৬ জন রোহিঙ্গা নেতা অংশ নেন।

বৈঠকে প্রতিনিধি দলে ওআইসি’র সহকারি মহাসচিব ইউসেফ আলডোবেয়া’র নেতৃত্বে ৫ সদস্য এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ৯ সদস্য রয়েছে।

এছাড়াও একইদিন সকালে প্রতিনিধি দলটি হেলিকপ্টার যোগে ভাসানচরে যায়। ওখানে তাঁরা কক্সবাজারের থেকে স্বেচ্ছায় ভাসানচরে স্থানান্তর রোহিঙ্গাদের সঙ্গে দেখা করেন।
গত শনিবার (২৭ ফেব্রুয়ারি) প্রতিনিধিদলের সদস্যরা বাংলাদেশে আসেন। আগামী ২ মার্চ পর্যন্ত থাকবেন তারা।

মিয়ানমার সেনাবাহিনী ও সরকারের দমন-পীড়নে নিপীড়িত ও বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া সাড়ে ১০ লাখের বেশি রোহিঙ্গা বর্তমানে টেকনাফ ও উখিয়ার ক্যাম্পগুলোতে বসবাস করছে। তাদের নিজ দেশে সসম্মানে ফিরিয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছে সরকার। তবে এখানকার ঘিঞ্জি পরিবেশ থেকে আপাতত নিরাপদ জীবনযাপনের জন্য অন্তত এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে নিয়ে যাওয়া হচ্ছে। এরইমধ্যে সেখানে প্রায় ১০ হাজার রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।