রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে উখিয়া ইউএনওর সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯:৪৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৯ | আপডেট: ৯:৪৩:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৯

রোহিঙ্গা ক্যাম্পের বিরাজমান পরিস্থিতি নিয়ে উখিয়ায় কর্মরত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেছেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান চৌধুরী। রোববার বিকেল চারটার দিকে তাঁর অফিস কক্ষে এ মতবিনিময় সভায় বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

গত ২২ আগষ্ট পূর্ব নির্ধারিত রোহিঙ্গা প্রত্যাবাসন দ্বিতীয় বারের মত বিফল হওয়া, গত ২৫ আগষ্ট রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গাদের উল্লেখ্য করার মত সমাবেশ অনুষ্ঠান, সমাবেশে আয়োজনের সাথে কাদের সংশ্লিষ্টতা রয়েছে, ক্যাম্পের আইন শৃংখলা পরিস্থিতি সহ বিভিন্ন ইস্যু নিয়ে সাংবাদিকদের পক্ষ থেকে বেশ কিছু প্রস্তাব ও সুপারিশ তুলে ধরা হয়।

উপস্থিত অনেক সাংবাদিক রোহিঙ্গা ক্যাম্প গুলোতে বিভিন্ন দেশী ও বিদেশী এনজিওদের আর্থিক সহায়তায় রোহিঙ্গারা ক্রমান্বয়ে বেপরোয়া হয়ে উঠছে মর্মে জানানো হয়। বিদ্যমান পরিস্থিতি নিয়ন্ত্রণে ক্যাম্প প্রশাসন সহ রোহিঙ্গা মাঝিদের মধ্যে আমূল রদ বদলের প্রস্তাব করা হয়। এনজিও গুলোর কার্যক্রম ও গতিবিধি আরও কঠোরভাবে তদারকি করার উপর গুরুত্বারোপ করা হয়।

প্রত্যাবাসন প্রক্রিয়া আরও সহজতর করতে ক্যাম্প প্রশাসন,রোহিঙ্গা মাঝি ও এনজিও গুলোকে বিশেষ ভূমিকা পালনের দায়িত্ব নিতে হবে। এছাড়াও ক্যাম্প গুলোর ব্যবস্হাপনা, এনজিও গুলোর অধিকতর স্বচ্ছতা নিশ্চিত করা ও রোহিঙ্গাদের মিয়ানমার ফেরত কার্যক্রম অগ্রসর করতে স্হানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি সমম্বয়ে কমিটি গঠনের সুপারিশ করা হয়েছে সভায়।

সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন উখিয়া প্রেস ক্লাব সভাপতি সরওয়ার আলম, সাবেক সভাপতি রফিক উদ্দিন বাবুল, সাবেক সভাপতি রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক কমরুদ্দিন,সাংবাদিক গফুর মিয়া চৌধুরী, ফারুক আহমেদ, নুর মোহাম্মদ সিকদার, হানিফ আজাদ,শহীদুল হক, উখিয়া নিউজ ডটকমের সম্পাদক ওবাইদুল হক চৌধুরী, মাহমুদুল হক বাবুল, ,আবদুল্লাহ আল আজিজ, পলাশ বড়ুয়া,কায়সার হামিদ প্রমূখ।