র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে তিন পাকিস্তানি বোলার

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৮:৩৬ অপরাহ্ণ, মে ১২, ২০২১ | আপডেট: ৮:৩৬:অপরাহ্ণ, মে ১২, ২০২১

সীমিত ওভারের সংস্করণে র‍্যাঙ্কিং আপডেট করা হয়েছে আগেই। জিম্বাবুয়ে ও পাকিস্তানের মধ্যে সিরিজ চলায় অপেক্ষা ছিল টেস্ট র‍্যাঙ্কিংয়ের। বুধবার সেটাও আপডেট করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেখানে জিম্বাবুয়ের বিপক্ষে দারুণ বোলিংয়ের পুরস্কার পেয়েছেন হাসান আলি, শাহিন শাহ আফ্রিদি ও নুমান আলি। আইসিসি র‌্যাঙ্কিংয়ে তিনজনই উঠেছেন ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে।

হারারেতে দ্বিতীয় টেস্টে বিরল এক কীর্তি গড়েছিলেন পাকিস্তানের এ তিন বোলার। প্রত্যেকেই পেয়েছেন পাঁচ উইকেটের স্বাদ। ১৪৪ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে যা হয়েছে মাত্র ষষ্ঠবার। আর পাকিস্তানের ক্রিকেটে প্রথম। প্রথম ইনিংসে ২৭ রানে ৫ উইকেট পাওয়া হাসান র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন ছয় ধাপ। আছেন ১৪ নম্বরে। দ্বিতীয় ইনিংসে ৫২ রানে ৫ উইকেট নিয়ে নয় ধাপ এগিয়ে ২২ নম্বরে উঠে এসেছেন তরুণ পেসার আফ্রিদি।

তবে সবচেয়ে বড় লাফটা দিয়েছেন স্পিনার নুমান। সেই টেস্টের দ্বিতীয় ইনিংসে ৮৬ রানে ৫ উইকেট নেওয়া এ স্পিনার ৪৬ ধাপ এগিয়ে আছেন ৫৪ নম্বরে। সে টেস্টে দারুণ ব্যাটিংও করেছিলেন তিনি। মাত্র ৩ রানের জন্য সেঞ্চুরি পাননি। তবে নার্ভাস নাইন্টিজে আউট হওয়ার পর র‍্যাঙ্কিংয়ে পেয়েছেন পুরষ্কার। ১০৪ বলে ৯৭ রানের ইনিংসের জন্য ৩৫ ধাপ এগিয়ে ১১৬ স্থানে উঠে এসেছেন তিনি।

ব্যাটারদের র‌্যাংকিংয়ে বড় উন্নতি হয়েছে আবিদ আলির। একমাত্র ইনিংসে ২১৫ রানে অপরাজিত এক ইনিংস খেলা আবিদ ৩৮ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৪০তম স্থানে। সেঞ্চুরি করা আজহার আলি উঠে এসেছেন ১৬ নম্বরে। শেষের দিকে নেমে ৯৭ রানের দারুণ এক ইনিংস খেলা নুমান ব্যাটিং র‌্যাংকিংয়ে ৩৫ ধাপ এগিয়ে ১১৬ নম্বরে উঠে এসেছে।

র‌্যাংকিংয়ে জিম্বাবুয়ানদের মধ্যে বলার মতো উন্নতি হয়েছে ব্লেসিং মুজারাবানির। ৮২ রানে তিন উইকেট তুলে নেওয়া এই পেসার উঠে এসেছেন ৫১ নম্বরে। ব্যাটিংয়ে দুই ইনিংসে ৩৩ ও ৮০ রান করা রেজিস চাকাভা ১৬ ধাপ এগিয়ে ৮১ নম্বরে উঠে এসেছেন।

উল্লেখ্য, হারারে টেস্টে ইনিংস ও ১৪৭ রানে জিতে দুই ম্যাচের সিরিজটা ২-০ ব্যবধানে জিতেছে পাকিস্তান। প্রথম টেস্টটাও ইনিংস ব্যবধানে জিতেছিল সফরকারীরা।