র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার পরই দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৯:২৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২১ | আপডেট: ৯:২৩:অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২১

টানা দুই ম্যাচ জিতে মিরপুরে সিরিজ নিশ্চিত হলেও চট্টগ্রামের শেষ ম্যাচটির গুরুত্ব কম ছিল না বাংলাদেশের। ২০২৩ বিশ্বকাপে সরাসরি খেলতে আইসিসির ওয়ানডে সুপার লিগের সেরা সাতে থাকতে হবে। সেই পথের শুরুটা দারুণ হলো তামিম ইকবালদের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে পূর্ণ ৩০ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে বাংলাদেশ।

৪০ পয়েন্ট নিয়ে এই তালিকায় সবার শীর্ষে অস্ট্রেলিয়া। তারপরেই অবস্থান বাংলাদেশের। পাকিস্তান, ইংল্যান্ডের মতো দলকে টপকে গেছে তামিম ইকবালের দল। সমান ৩০ পয়েন্ট থাকা সত্ত্বেও ইংল্যান্ডের অবস্থান বাংলাদেশের পেছনে। নেট রানরেটে এগিয়ে বাংলাদেশ আছে ২ নম্বরে। ইংল্যান্ডের অবস্থান ৩ নম্বরে। আর ২০ পয়েন্ট নিয়ে পাকিস্তান আছে ৪ নম্বরে।

এই সুপার লিগের মাধ্যমেই নির্ধারিত হবে ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে কারা সরাসরি খেলবে, আর কারা খেলবে না।

বিশ্বকাপ সুপার লিগে প্রতিটি দল চারটি করে তিন ম্যাচের ‘হোম অ্যান্ড অ্যাওয়ে সিরিজ’ খেলবে। বিশ্বকাপের স্বাগতিক হওয়ায় ভারতের জায়গা আগেই নিশ্চিত। এছাড়া পয়েন্ট তালিকার শীর্ষ বাকি সাত দল তাদের সঙ্গে সরাসরি যোগ দেবে।

এছাড়া বাকি দলগুলো খেলবে প্লে-অফ। যেখানে আইসিসির পাঁচটি সহযোগী সদস্যদেশও যুক্ত হবে। প্লে-অফের দলগুলো থেকে সেরা দুই দল সুযোগ পাবে বিশ্বকাপে।