লকডাউনের পরপরই ভারতে শুরু হবে ডিভোর্সের সুনামি : মত আইনজ্ঞদের

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:৪৪ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০২০ | আপডেট: ৯:৪৪:অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০২০

ক্রমশই জটিল হচ্ছে করোনা পরিস্থিতি। বিশ্ব জুড়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। লম্বা হচ্ছে মৃত্যু মিছিলও। দেশেও প্রতি ঘন্টায় বাড়ছে আক্রান্তের সংখ্যা। বিশ্বজুড়েই চলছে লকডাউন। কবে এই লকডাউন উঠবে, কবেই বা ফিরে আসবে স্বাভাবিক পরিস্থিতি তা জানে না কেউই। এই পরিস্থিতে বেড়েছে নারী নির্যাতন। গার্হস্থ্য হিংসা।

যাঁরা কর্মরতা তাঁরা এখন বাড়িতে। ফলে সংসারের যাবতীয় চাপ পড়ছে তাঁদের উপর। এমনকী বাড়ি থেকে কাজ করেও যাবতীয় কিছু সারতে হচ্ছে তাঁদের। কাজে সাহায্য করার মতো কাউকে পাচ্ছেন না। তাতেই বাড়ছে বিপত্তি। এছাড়াও টানা এতক্ষণ কেউ কারোর সঙ্গে সময় কাটাতে অভ্যস্ত নয়। সারাক্ষণ পাশাপাশি থাকায় ঝামেলা আরও বাড়ছে। আবার দিন আনি দিন খাই যেসব পরিবার, এই লকডাউনে অনেকেরই হাতে কাজ নেই। ফলে টান পড়ছে খাবারে।

সেখান থেকে অশান্তি। বাড়ির সকলের রাগ গিয়ে পড়ছে স্ত্রীয়ের উপরেই। অনেকের জীবন থেকেই ফ্যামিলি টাইম শব্দটি হারিয়ে গিয়েছিল। একসঙ্গে বসে খাওয়া, আড্ডা, টিভি দেখা সে সব তো ভুলতে বসেছিলেন অনেকেই। কিন্তু আবার সে সব ফিরে পেয়ে অনেকেই যেমন খুশি, তেমন অনেকের কাছেই তা অশান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। যাঁরা বিয়ের রেজিস্ট্রেশন করান এমন আইনজীবিদের কাছে প্রত্যেকদিন ফোন আসছে ডিভোর্স ফাইল করবার জন্য এই বেশিরভাগ দম্পতির দাম্পত্যজীবনের দশ বছর পেরিয়ে গিয়েছে অনেকদিন।