‘লার্নার্সক্যাফে এলএমএস’ এর আন্তর্জাতিক মানের নতুন ভার্সন রিলিজ করতে যাচ্ছে ব্যাবিলন

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪:৩৬ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০২০ | আপডেট: ৪:৩৬:অপরাহ্ণ, নভেম্বর ২, ২০২০

দেশের শীর্ষস্থানীয় সফটওয়্যার অ্যান্ড সার্ভিসেস কোম্পানি ব্যাবিলন রিসোর্সেস লিমিটেড শিগগিরই নিয়ে আসছে আন্তর্জাতিক মানের লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম (এলএমএস) ‘লার্নার্সক্যাফে’ এর আপগ্রেডেড ভার্সন। এই এলএমএসটি অতি দ্রুত আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের সুনাম বয়ে আনবে এই প্রত্যাশা প্রতিষ্ঠানটির। এটি ‘বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০১৯’ এর চ্যাম্পিয়ন অনলাইন এডুকেশন ভিত্তিক প্লাটফর্ম ‘লার্নার্সক্যাফে’ এর সম্প্রসারিত সংযোজন।

ব্যাবিলন রিসোর্সেস লিমিটেডের পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা লিয়াকত হোসাইন বলেন, ‘বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের স্বপ্নকে ধারণ করে শিক্ষা ব্যবস্থাকে ডিসেন্ট্রালাইজ করা, সহজতর করা এবং যে কোনো প্রতিকূল অবস্থায় শিক্ষা ব্যবস্থা যাতে নিরবিচ্ছিন্ন থাকে তা মাথায় নিয়ে ২০১৬ সালে গোড়াপত্তন হয়েছিল অনলাইন এডুকেশন প্ল্যাটফর্ম ‘লার্নার্সক্যাফের’। ‘লার্নার্সক্যাফে এলএমএস’ এর নতুন ভার্সনটি ডেভেলপমেন্টে গত নয় মাস ধরে আমাদের বিশজনের একটি প্রকৌশলী টিম কাজ করে যাচ্ছে।’

যে কোনো অনাকাঙ্ক্ষিত ও প্রতিকূল পরিবেশে, প্রযুক্তিকে কাজে লাগিয়ে অনলাইন এডুকেশন চালিয়ে নেয়ার জন্য লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। ‘লার্নার্সক্যাফে এলএমএস’ বিশেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানের ডিজিটাল রূপান্তরে ভূমিকা রাখবে। ‘লার্নার্সক্যাফে এলএমএস’ এর সবচেয়ে আকর্ষণীয় ফিচার হল অনলাইন লাইভ ক্লাস যেখানে ব্যাবিলন রিসোর্সেস লিমিটেডের ডেভেলপ করা নিজস্ব ভিডিও কনফারেন্সিং সিস্টেম সংযুক্ত করা হয়েছে।

সাধারণত, প্রচলিত লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমগুলো থার্ডপার্টির ভিডিও কনফারেন্সিং সিস্টেম যেমন- জুম, স্কাইপ, গুগল মিট, মাইক্রোসফট টিম ইত্যাদি ব্যবহার করে অনলাইন লাইভ ক্লাস/সেশন পরিচালনা করে। কিন্তু ‘লার্নার্সক্যাফে এলএমএসের’ নিজস্ব ভিডিও কনফারেন্সিং সিস্টেমের মাধ্যমে অনলাইন ক্লাস/সেশন নির্বিঘ্নে পরিচালনা করা যায়।

একটি আন্তর্জাতিক মানের এলএমএস সিস্টেমের সব ফিচার যেমন- অ্যানালিটিক্যাল ড্যাশবোর্ড, ডাইনামিক এটেনডেন্স সিস্টেম, ইন্টারনাল কমিউনিকেশন সিস্টেম, গ্রুপ স্টাডি, কনটেন্ট শেয়ারিং, ক্লাস শিডিউলিং, নোটিশ বোর্ড, হোয়াইট বোর্ড, গ্রেডিং অ্যান্ড রেসাল্ট, অনলাইন সার্টিফিকেশন, একাডেমিক ক্যালেন্ডার, ইমেইল, পেমেন্ট সিস্টেম, কোর্স ম্যানেজমেন্ট, এক্সাম ম্যানেজমেন্ট সিস্টেম, ব্লগ, রিপোর্টসহ আরও অনেক ইউনিক ফিচার ‘লার্নার্সক্যাফে এলএমএসে’ পাওয়া যাবে।