লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৪৩ পূর্বাহ্ণ, মে ২৯, ২০২০ | আপডেট: ১০:৪৩:পূর্বাহ্ণ, মে ২৯, ২০২০
FILE PHOTO: Migrants resting on the floor of a detention centre, amidst concerns over the spread of the coronavirus disease (COVID-19), in the city of Zawiya, Libya May 5, 2020. REUTERS/Stringer

লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ অভিবাসীকে গুলি করে হত্যা করা হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর মিজদাতে এ ঘটনা ঘটে।

বৃহস্পতিবার তুরস্ক সরকার সমর্থিত সংবাদমাধ্যম ডেইলি সাবাহার খবরে বলা হয়, এক পাচারকারী পরিবার প্রতিশোধ নিতে এই হত্যাকাণ্ড চালিয়েছে। ঐ পাচারকারী আগেই মারা গেছে। সেই মৃত্যুর দায় এই অভিবাসীদের ওপর চাপিয়েছে তার স্বজনরা। ফলে তাদের হত্যা করা হয়।

এ ঘটনায় মারাত্মকভাবে আহত হয়েছেন আরো ১১ জন বাংলাদেশি। আজ বৃহস্পতিবার দেশটির সাহারা মরুভূমি অঞ্চলের মিজদা শহরে এ ঘটনা ঘটে।

দেশটির ইংরেজি গণমাধ্যম দ্য লিবিয়া অবজারভার জানায়, লিবিয়ার একটি মানবপাচারকারী চক্র টাকার জন্য কয়েকজন বাংলাদেশি ও আফ্রিকান অভিবাসী শ্রমিককে মিজদা শহরের একটি জায়গায় জিম্মি করে রেখেছিল। গত মঙ্গলবার ওই চক্রটির সঙ্গে অভিবাসী শ্রমিকদের সংঘর্ষ হয়। এতে এক মানবপাচারকারী মারা যায়।

পরে আজ বৃহস্পতিবার ওই পাচারকারীর সহযোগী ও পরিবারের সদস্যরা প্রতিশোধ হিসেবে ওই ক্যাম্পে নির্বিচারে গুলি চালায়। এতে ২৬ জন বাংলাদেশি ও ৪ জন আফ্রিকান অভিবাসী শ্রমিক মারা যায়।

লিবিয়ার জাতিসংঘ সমর্থিত সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানানো হয়, এ ঘটনায় আরো ১১ জন বাংলাদেশি মারাত্মভাবে আহত হয়েছেন। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ বিষয়ে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) লিবিয়া কার্যালয়ের মুখপাত্র সাফা সেহলি বলেন, তারা ঘটনাটি শুনেছেন এবং এ বিষয়ে বিস্তারিত জানার চেষ্টা করছেন। যারা এই নির্মম হত্যাকাণ্ড থেকে প্রাণে বেঁচে গেছেন তাদের সাহায্য করা হচ্ছে।

এ হত্যাকাণ্ডের খবর লিবিয়ার প্রবাসী কল্যাণ ফোরামের ফেসবুক পেজেও বলা হয়েছে।