শরীরের লালচে র‌্যাশ হতে পারে করোনার একমাত্র লক্ষণ

প্রকাশিত: ১১:৩২ পূর্বাহ্ণ, অক্টোবর ৯, ২০২০ | আপডেট: ১১:৩২:পূর্বাহ্ণ, অক্টোবর ৯, ২০২০

শুষ্ক কাশি থেকে শুরু করে গন্ধের অনুভূতি হ্রাস পর্যন্ত, বেশ কয়েকটি লক্ষণ রয়েছে যা করোনভাইরাসের সঙ্গে সম্পর্কিত বলে জানা যায়। আর এবার লন্ডনের কিংস কলেজ লন্ডন এবং ব্রিটিশ অ্যাসোসিয়েশন অব ডার্মাটোলজিস্টসের গবেষকরা সতর্ক করে বলেছেন যে, ত্বকের র‌্যাশ বা ফুসকুড়িও কোভিড-১৯ রোগের উপসর্গ হতে পারে।

জানুয়ারী মাসে লক্ষণটি প্রকাশ পাওয়ার পর জ্বর,শুকনো কাশি, শ্বাস কষ্টের উপর জোর দেওয়া হয়েছিল। সময়ের সাথে সাথে স্বাদ গন্ধ না পাওয়া,মাথা ব্যাথা, ডায়রিয়া এগুলো যোগ হয়। বেশ কিছুদিন ধরে গবেষকরা গায়ে র‌্যাশের কথা তুলে ধরেছেন।

কিংস কলেজের গবেষকরা ৩ লাখ ৩৬ হাজার মানুষের উপর একটি গবেষণা করে দেখেছেন যেখানে ৯০ শতাংশ ব্রিটনবাসী যাদের করোনা হয়েছিল তাদের ত্বকে র‌্যাশের লক্ষণ ছিলো। করোনার উপসর্গ দেখা দেওয়ার আগে বা পরে স্কিনে র‌্যাশ দেখা দিতে পারে।

স্কিনে যে লাল দাগ বা র‌্যাশ এ থেকেও মানুষ সহজে সংক্রমিত হতে পারে। যাদের ত্বকে তেমন কোন সমস্যা নেই তাও স্কিনে র‌্যাশ দেখা দেয়।

এমনটা প্রথম দেখা দেয় ইতালিতে। তার পর ফিনল্যান্ড, স্পেন, কানাডা, আমেরিকা থেকেও এমন উপসর্গের খবর আসতে শুরু করে। যেসব অঞ্চলে করোনা রোগীর সংখ্যা বেশি সেখানেই এমন সমস্যা দেখা দিচ্ছে।

করোনার প্রকৃতি ও উপসর্গ বুঝে উঠতে যেয়ে এখনো নানা অভিজ্ঞতার মুখোমুখি হচ্ছেন বিশেষজ্ঞরা। একদিকে যেমন বাড়ছে আক্রান্তের সংখ্যা অন্যদিকে সামনে আসছে নানা উপসর্গ।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া