শাফিউল কায়েসের ‘আলো আসুক ফিরে’ উপন্যাস-এর মোড়ক উন্মোচন

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭:২৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০১৯ | আপডেট: ৭:২৫:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০১৯
ছবি : টিবিটি
বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ (ইএসডি) এর দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী তরুণ ঔপন্যাসিক শফিউল কায়েস রচিত রোহিঙ্গাদের জীবন সংগ্রাম ভিত্তিক উপন্যাস ‘আলো আসুক ফিরে’র মোড়ক উন্মোচন করা হয়েছে। লেখালেখি প্রকাশনী কর্তৃক প্রকাশিত এ উপন্যাসটি অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ এর ৪৩৮ নং স্টলে  এবং রকমারি পাওয়া যাবে।

বুধবার (৬ ফেব্রুয়ারি) দুপুর ১ টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে বইটির মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইএসডি বিভাগের সভাপতি মোঃ মুহাইমিনুল ইসলাম । এছাড়াও উপস্থিত ছিলেন ইএসডি বিভাগের প্রভাষক মোঃ রাজীব হোসেন, উপ-গ্রন্থাগারক মোঃ নাছিরুল ইসলাম এবং ইএসডি বিভাগের শিক্ষার্থী সহ অন্যান্য  বিভাগের শিক্ষার্থীরা।

প্রধান অতিথি ইএসডি বিভাগের সভাপতি মোঃ মুহাইমিনুল ইসলাম  বলেন, “আমাদের শিক্ষার্থীর এ প্রচেষ্টাকে আমি স্বাগত জানাই। আমরা সবসময়ই চাই শিক্ষার্থীরা পড়ালেখার পাশাপাশি এক্সট্রা কারিকুলাম এক্টিভিটিসে যুক্ত হোক। আমরা চেষ্টা করবো ভবিষ্যতে এধরনের কাজে শিক্ষার্থীদের আরো অধিক উৎসাহ এবং সহযোগিতা প্রদান করতে। এই শিক্ষক প্রত্যাশা করেন, শফিউল কায়েস তার ” আলো আসুক ফিরে” উপন্যাসে যে আলো ফেরার কথা বলেছেন সেই আলো ফিরে আসবে আমাদের সমাজে,রাষ্ট্রে তথা সমগ্র বিশ্বে।

ইএসডি বিভাগের প্রভাষক রাজীব হোসেন  বলেন, “আমি অত্যন্ত গর্বিত আমার শিক্ষার্থীর উপন্যাস প্রকাশিত হওয়ায়,আশা করছি সে একজন সফল ঔপন্যাসিক হবেন”। উপ-গ্রন্থাগারক নাছিরুল ইসলাম  বলেন, “এই বইটা এমন একটা বিষয়কে উপজীব্য করে লেখা হয়েছে যার সাথে একটি জাতি,একাধিক রাষ্ট্র এবং মানবতা জড়িত। রেহিঙ্গাদের বাস্তব অবস্থা উঠে এসেছে এই বইটেতে। বর্তমান প্রজন্মের মধ্যে যখন বই পড়ার অভ্যাস, লেখালেখির প্রচেষ্টা কমে এসেছে তখন আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর এধরনের উপন্যাস লেখার বিষয়টা অত্যন্ত আনন্দের।”

রোহিঙ্গাদের জীবন সংগ্রামকে উপজীব্য করে লেখা এ উপন্যাসে কিভাবে একটি জাতি স্বল্প সময়ের মধ্যে মাতৃভূমি হারা হয়ে একটি উদ্বাস্তু জাতিতে পরিণত হলো, কিভাবে জীবন সংগ্রাম তাদেরকে কখনো কখনো অনৈতিক কাজ করতেও বাধ্য করছে তা ফুটিয়ে তোলা হয়েছে।ঔপন্যাসিক উপন্যাস লেখার পাশাপাশি যুক্ত আছেন সাংবাদিকতায় এবং তিনি বশেমুরবিপ্রবি সাংবাদিক সমিতির অর্থ সম্পাদক (ভারপ্রাপ্ত)।