শিবচরে বিনামূল্যে ৮ শত কৃষকদের মাঝে বীজ ও রাসায়নিক সার বিতরন

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:২৭ অপরাহ্ণ, এপ্রিল ১৩, ২০২১ | আপডেট: ৬:২৭:অপরাহ্ণ, এপ্রিল ১৩, ২০২১

মোঃ রফিকুল ইসলাম, শিবচর(মাদারীপুর) প্রতিনিধি: খরিপ-১ মৌসুমে উফশী আউশ ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মাদারীপুরের শিবচর উপজেলায় প্রনোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামুল্যে আউশ বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) দুপুরে উপজেলা কৃষি অফিস চত্ত্বরে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসাদুজ্জামানের এর সভাপতিত্বে ও উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অনুপম রায়ের সঞ্চালনায় বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিবচর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল লতিফ মোল্লা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফাহিমা আক্তার।

পরে ২০২০-২১ অর্থ বছরে খরিপ-১/২০২১-২২ মৌশুমে উফশী আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের উপজেলার ১৯ টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ৮শ কৃষকের মাঝে জনপ্রতি ৫ কেজি ধান বীজ, ২০ কেজি ডিএপি সার এবং এম ওপি সার ১০ কেজি করে দেয়া হয়।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অনুপম রায় বলেন,” আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উপজেলার পৌরসভাসহ ১৯টি ইউনিয়নের ৮ শত ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে বিনা মুল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। একেক জন চাষীদের ৫ কেজি বীজ ও ৩০ কেজি করে রাসায়নিক সার বিতরন করা হয়েছে। সময় মত এ বীজ ও সার ব্যবহারে আউশ ধানের উৎপাদন লক্ষ্য মাত্রা ছাড়াবে। আবহাওয়া অনুকুলে থাকলে আউশ ধান আবাদ করে কৃষকরা লাভবান হতে পারবেন।

প্রধান অতিথি বীরমুক্তিযোদ্ধা আবদুল লতিফ মোল্লা বলেন, আউশ ধানের উৎপাদন বৃদ্ধি করতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার আমাদের বিনা মূল্যে বীজ ও সার দিয়েছেন। আপনারা এই বীজ ও সার নিয়ে সময় মত যত্ন সহকারে তা রোপন করবেন। যাতে আমরা ভাল ফলন পেতে পারি। আর এই করোনা মহামারীতে সবাই স্বাস্থ সচেতন থাকবেন । নিজেরাও সব সময় মাস্ক পড়বেন এবং পরিবারের সবাইকে মাস্ক ব্যবহারে সচেতন করবেন। নিরাপদ দুরত্ম বজায় রেখে চলাফেরা করবেন।