শিশু, কিশোর-কিশোরী ধর্ষণ ও নির্যাতন বন্ধে আরিফের শান্তি’র বার্তা

প্রকাশিত: 4:46 PM, September 1, 2019 | আপডেট: 4:46:PM, September 1, 2019
ছবি: টিবিটি

দেশে মাত্রাতিরিক্ত বেড়েছে শিশু,কিশোর-কিশোরীদের উপর অত্যাচার ধর্ষণ ও নির্যাতন।সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থা, আইনশৃঙ্খলা বাহিনী অনেক চেস্টা করেও কমাতে পারছেনা এইধরনের অপরাধগুলো। বিশেষজ্ঞ’রা বলছেন,রাজনৈতিক অস্থিরতা, ক্ষমতার প্রভাব,আইনশৃঙ্খলা বাহিনী’র নানা অবহেলা এইধরনের অপরাধ সংঘটিত করতে উৎসাহিত করছে।

এমনকি গত কয়েক বছরে আইনশৃঙ্খলা বাহিনী ‘র কতিপয় সদস্যরাও শিশু,কিশোর-কিশোরী ধর্ষণ ও নির্যাতন চালানো দেশের পাশাপাশি আন্তর্জাতিক মহলেও উদ্বেগ ছড়িয়েছে৷আইনশৃঙ্খলা বাহিনী এইধরনের ধর্ষণ ও নির্যাতন ঘটনায় ক্রসফায়ারের মতো ঘটনায়ও কমেনি শিশু,কিশোর-কিশোরীদের প্রতি সমাজের ভিতর লুকিয়ে থাকা মানুষরুপি পশুগুলো’র তান্ডব।

উদ্বেগে থাকা অভিভাবকমহল এইধরনের অপরাধ বেড়ে যাওয়া’র পিছনে আসামীদের পক্ষে আইনজীবীদের পক্ষে লড়াই কে সবচেয়ে বেশী দায়ী করে আসছেন।পাশাপাশি রাজনৈতিক ছত্রছায়ায় আসামীদের জামিন হচ্ছে বলেও বাংলাদেশে শিশুদের নিয়ে কাজ করা বিভিন্ন বিদেশী সংঘটন,এনজিও উদ্বেগ প্রকাশ করেছে। যদিও সরকারের পক্ষ থেকে বিদেশী কুটনৈতিক, এনজিওদের এইধরনের কথা কে ভিত্তিহীন বলা হয়েছে।

বাংলাদেশে শিশুদের গণমাধ্যম ও নিরাপদ ইন্টারনেট নিয়ে কাজ করে সফল হওয়া তরুন আরিফ রহমান শিবলী নিজ ফেসবুকে শান্তির বার্তা দিয়েছেন।শিশু,কিশোর-কিশোরীদের সুরক্ষায়,নিরাপত্তা নিয়ে কাজ করতে সারাদেশে ধর্ষণ ও নির্যাতন প্রতিরোধ একটি সংঘটন করার ঘোষণা দেন আরিফ।

আরও পড়ুন: ‘আমার গবেষণা ভিত্তিক কাজ করলে মাত্র ২ বছরেই বন্ধ হবে শিশু ধর্ষণ ও নির্যাতন’

এই প্রতিবেদককে নিজের নতুন এই সিদ্ধান্তের ব্যাপারে আরিফ বলেন,এই প্রতিরোধ সংঘটনে কাজ করবে বিশ্ববিদ্যালয়,কলেজ,স্কুলের শিক্ষার্থীরা।এই সংঘটনের সেচ্ছাসেবক দের নাম দেওয়া হয়েছে ‘শান্তি বাহিনী কর্মী’। যারা স্কুল,কলেজ ছাড়াও কাজ করবেন সচেতনতা বাড়াবেন আমার করা পরিকল্পনাগুলো নিয়ে পাশাপাশি মানসিকভাবে ভেঙে পড়া শিশু,কিশোর-কিশোরীদের উৎসাহ, সাহস যোগাবে শান্তি বাহিনীর সদস্যরা।

কিভাবে এই সংঘটনে কাজ করতে পারবে এমন প্রশ্নে আরিফ বলেন, বাংলাদেশের যেকোন বয়সের শিক্ষার্থী,অভিভাবক,শিক্ষক সহ যে কেউ ই সদস্য হতে পারবে বিনা খরচে।প্রতি জেলায়,থানায় করা হবে কমিটি।যারা নিজ নিজ জেলা,থানা,গ্রামের শিশু কিশোর-কিশোরী দের নিরাপত্তা, সুরক্ষা’র ব্যাপারে কাজ করবে বাংলাদেশ সরকারের উচ্চপর্যায়ের অফিসার সহ আইনশৃঙ্খলা বাহিনী ‘র সাথে।

প্রথমত জেলা কমিটি করা হবে বলেও নিশ্চিত করেন বাইশ হাজারের বেশী পর্ণসাইট বন্ধের পিছনের নায়ক আরিফ রহমান শিবলী।দক্ষিন এশীয় অঞ্চলের জনপ্রিয় এই শিশু গণমাধ্যম এক্সপার্ট আরিফ বলেন, সমাজে তার করা এই সংঘটনের বিভিন্ন কাজের ফলে আবারো শান্তি ফিরে আসবে পুরো দেশে এমনকি উদ্বেগ কমে যাবে অভিভাবক মহলেও।

শিশু,কিশোর-কিশোরী ধর্ষণ ও নির্যাতন বন্ধে কাজ করা শান্তি বাহিনী’র সবাই ই শান্তির প্রতিক সাদা টি-শার্ট পড়ে কাজ করবেন বলেও জানান অসচ্ছল শিক্ষার্থীদের বন্ধু আরিফ।

কেউ কাজ করতে চাইলে কিভাবে কথা বলবে এমন প্রশ্নে আরিফ বলেন, 01841771454 এই হটলাইনে কথা বলতে পারবে আগ্রহীরা।সেচ্ছাসেবক হিসেবে কাজ করে দেশী-বিদেশী গণমাধ্যমে আলোচিত হওয়া কিডস মিডিয়ার সি,ই,ও আরিফ বলেন, ইনশা আল্লাহ সমাজ থেকে শিশু,কিশোর-কিশোরী ধর্ষণ ও নির্যাতন যেন দুই বছরের মধ্যে ই জিরো তে নেমে আসে এইটাই তার ও শান্তি বাহিনী’র সদস্যদের মুল লক্ষ্য থাকবে।