শীর্ষে মেসি, চারে কোহলি

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৯:১৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২০ | আপডেট: ৯:১৪:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২০

খেলোয়াড়দের কাজ কি কেবল খেলা? না, সেদিন আর নেই। অনুশীলনে অখণ্ড মনোযোগ। সারাক্ষণ খেলা নিয়ে ভাবা—এসব এখন অতীতের ব্যাপার। এখন খেলোয়াড়দের খেলা নিয়ে ভাবার পাশাপাশি অন্যের পণ্য নিয়েও ভাবতে হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের জনপ্রিয়তাকে ব্যবহার করতে হয় সেই পণ্যের প্রচারের উদ্দেশ্যে। উপার্জনটাও মন্দ হয় না খেলার উপার্জনের কাছাকাছি পৌঁছে যায় সেটি। দিনের বড় একটা অংশই ব্যয় করতে হয় করপোরেট হাউস কিংবা তাদের পণ্যের দূতিয়ালির কাজে।

এ মুহূর্তে খেলার দুনিয়ার কোন তারকা এই কাজে সবচেয়ে উপযোগী! নিয়েলসেন স্পোর্টসপ্রো ২০২০ এটা হিসেব করে বের করেছে। ৫০ জন ক্রীড়াতারকার একটা তালিকা তৈরি করেছে তাঁরা, বিপণনের জগতে কার চাহিদা কত বেশি, তাঁর ওপর ভিত্তি করে। সে তালিকায় শীর্ষে আছে লিওনেল মেসির নাম।

চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদোকে টপকে এই সম্মান অর্জন করেছেন বার্সেলোনা ও আর্জেন্টিনার এই তারকা ফরোয়ার্ড। এই তালিকার চারে আছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি।

মেসি, রোনালদো ছাড়াও সেরা দশে আছেন আরও তিন ফুটবলার। এরা হলেন প্যারিস সেন্ট জার্মেইনের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার (৬), মিশরের মোহাম্মদ সালাহ (৯) এবং পাবলো দিবালা (১০)। কোহলি ছাড়াও দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টপ টেনে অবস্থান করছেন রোহিত শর্মা। হিটম্যানের অবস্থান সাতে।

বাস্কেটবল খেলোয়াড়দের মধ্যে শীর্ষ দশে আছেন কেবল লেব্রন জেমস। যুক্তরাষ্ট্রের এই তারকা ঠাঁই পেয়েছেন তালিকার তিন নম্বরে। পাঁচে অবস্থান করছেন কানাডিয়ান নারী অ্যাথলেট বিয়াঙ্কা আন্দ্রেয়েস্কো। সেই সাথে আট নম্বর জায়গাটি দখলে আছে রাশিয়ার মিক্সড মার্শাল আর্টিস্ট খাবিব নমাগোমেদভের।

মূলত সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাথলেটদের ফলোয়ার, মিডিয়া ভেল্যুসহ আরও বেশকিছু বিষয়ের ওপর ভিত্তি করে এই তালিকা তৈরী করেছে স্পোর্টসপ্রো।