শীর্ষ ধনীর স্থান থেকে ছিটকে গেলেন বিল গেটস

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:২০ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০১৯ | আপডেট: ১০:২০:অপরাহ্ণ, জুলাই ১৭, ২০১৯

গত সাত বছরে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের শীর্ষ ধনীর তালিকায় মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের নাম কখনোই দুইয়ের নিচে নামেনি। তবে মঙ্গলবার গেটসকে তালিকায় তিন নম্বরে রেখে দুই নম্বরে উঠে গেছেন ফরাসি ব্যবসায়ী বার্নার্ড আরনাল্ট। আর এক নম্বরে চলে এসেছেন আমাজন ডটকমের প্রতিষ্ঠাতা জেফ বোজেস।

তালিকায় দেখা গেছে, বোজেসের সম্পদের পরিমাণ ১২ হাজার ৫০০ কোটি ডলার। চলতি বছর বোজেস হারিয়েছেন ৬৫ কোটি ৬০ লাখ ডলারের সম্পদ।

দ্বিতীয় স্থানে রয়েছেন ফ্রান্সেস বার্নার্ড আর্নালট। তিনি বিলাসবহুল পণ্য নির্মাতা এলভিভিএইচ এর প্রধান নির্বাহী। তিনি একশ সাত দশমিক ছয় বিলিয়ন ডলারের মালিক।

মাইক্রোসফটের প্রতিষ্ঠা বিল বিল গেটস একশ সাত বিলিয়ন ডলারের মালিক। এই অংকের অর্থ নিয়ে তিনি বিশ্বে তৃতীয় ধনী ব্যক্তি। কিন্তু তিনি যদি মানবতার কল্যাণে টাকা দান না করতেন তাহলে তিনিই হতেন এক নম্বর ধনী ব্যক্তি। তিনি সম্প্রতি বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের জন্য ৩৫ বিলিয়ন ডলারেরও বেশি দান করেছেন।

এদিকে অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস বর্তমানে একশ ২৫ বিলিয়ন ডলারের মালিক। সম্প্রতি তার স্ত্রীর সঙ্গে ডিভোর্স করেন বিশাল অংকের বিনিময়ে। তারপরও তিনি বিশ্বের সেরা ধনীদের তালিকায় দ্বিতীয়। এদিকে বেজোসের সাবেক স্ত্রী মেকেঞ্জি বেজোসের ওই পরিমাণ অর্থ পাওয়ার পর বিশ্বের চতুর্থ সেরা ধনী নারী হিসেবে নির্বাচিত হয়েছেন।

এই তিন ধনকুবেরের কাছে যে পরিমাণে সম্পদ রয়েছে তা ওয়ালমার্ট, এক্সনমোবিল এবং ওয়াল্ট ডিজনির মতো বড়ো বড়ো কোম্পনির বাজার মূল্যের থেকেও বেশি।