শুরুতে দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১:১৭ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২১ | আপডেট: ১:১৭:অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২১
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষা-প্রতিষ্ঠান খোলার পর শুরুতে দশম শ্রেণি এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস শুরু হবে। অন্য শ্রেণি সপ্তাহে একদিন করে ক্লাস হবে।

আজ রোববার (২৪ জানুয়ারি) জাতীয় সংসদে স্থায়ী কমিটি কর্তৃক সুপারিশকৃত ইন্টারমিডিয়েট এন্ড সেকেন্ডারি এডুকেশন এমিডমেন্ট বিল নিয়ে আলোচনার সময় এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা-প্রতিষ্ঠান যদি খোলা হয় তাহলে শুরুতে কেবলমাত্র দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস করতে হবে। এরপর ধারাবাহিকভাবে অন্যান্য শ্রেণির শিক্ষার্থীদের বিদ্যালয়মুখী করা হবে।

শিক্ষামন্ত্রী ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের বিষয়ে বলেন, এবার এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ফেব্রুয়ারির কোনও এক সময় শিক্ষা-প্রতিষ্ঠান খোলার সম্ভাবনা রয়েছে।

যদি শিক্ষা-প্রতিষ্ঠান খোলা হয় তাহলে এসএসসিদের তিনমাস এবং এইচএসসিদের চারমাস ক্লাস নিয়ে পরীক্ষা নেয়া হবে। ইতোমধ্যে সিলেবাসও প্রণয়ন করেছে এনসিটিবি। শিগগিরই সেগুলো শিক্ষা-প্রতিষ্ঠানে পাঠাবো আমরা।

এদিন সংসদে পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ সংক্রান্ত বিল পাসের বিষয়ে প্রস্তাব উত্থাপন করা হয়। উত্থাপিত বিলের উপর সংসদ সদস্যদের মতামত চান স্পিকার শিরিন শারমিন।

সেখানে কণ্ঠ ভোটের মাধ্যমে অধিকাংশ সদস্য বিলটি পাসের পক্ষে মত দেন। এসময় শিক্ষামন্ত্রী বলেন, বিলটি পাসের পর প্রজ্ঞাপন করতে দুই দিন সময় লাগবে। এরপরই আমরা দ্রুত ফলাফল প্রকাশ করব।

আগের আইন অনুযায়ী পরীক্ষা নেয়ার পর এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল দেয়ার বিধান রয়েছে। কিন্তু সংশোধিত বিলে পরীক্ষা ছাড়াই বিশেষ পরিস্থিতিতে ফলাফল প্রকাশের বিধান রাখা হয়েছে।