শোয়েব আখতারকে ছাড়িয়ে যাচ্ছেন মাশরাফি

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮:৪২ পূর্বাহ্ণ, আগস্ট ২৯, ২০১৮ | আপডেট: ৮:৪২:পূর্বাহ্ণ, আগস্ট ২৯, ২০১৮

বাংলাদেশ তথা বিশ্বক্রিকেটে এক লড়াকু সৈনিকের নাম মাশরাফি বিন মুর্তজা। তার সামনে অসাধারণ এক মাইলফলক অর্জনের হাতছানি। আর মাত্র তিনটি উইকেট শিকার করতে পারলেই ওয়ানডে সংস্করণে উইকেটসংখ্যায় পাকিস্তানি কিংবদন্তি শোয়েব আখতারকে ছাড়িয়ে যাবেন তিনি।

আসছে ১৫ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতে গড়াবে এশিয়া কাপ। সব কিছু ঠিক থাকলে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে সেই মাইলস্টোন ছুঁয়ে ফেলবেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক। একই সঙ্গে টুর্নামেন্টে আরও একটি অর্জনে নাম লেখানোর সুযোগ পাবেন তিনি। ওয়ানডে ক্রিকেটে ২৫তম বোলার এবং প্রথম বাংলাদেশি হিসেবে ২৫০ উইকেট শিকারের কৃতিত্ব গড়বেন ম্যাশ। এ জন্য দরকার মাত্র ৫ উইকেট।

শোয়েব আখতারকে টপকে ২৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে পারলে মাশরাফির সামনে সুযোগ থাকবে কপিল দেব, মাখায়া এনটিনিদের মতো কিংবদন্তি বোলারদের টপকে যাওয়ার।

২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় মাশরাফির। এখন পর্যন্ত ১৯০টি ওয়ানডে খেলেছেন তিনি। প্রতি ইনিংসেই বল করার সুযোগ পেয়েছেন। নিজের নামের পাশে যুক্ত করেছেন ২৪৫ উইকেট। সেরা বোলিং ফিগার ২৬/৬, কেনিয়ার বিপক্ষে ২০০৬ সালে। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারি তিনিই, যা তাকে দাঁড় করিয়েছে অনন্য অর্জনের দোরগোড়ায়।

১৯৯৮ সালে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় শোয়েব আখতারের, প্রতিপক্ষ ছিল সেই জিম্বাবুয়ে। সেই থেকে ২০১১ পর্যন্ত ১৩ বছরের ক্যারিয়ারে তার শিকার ২৪৭ উইকেট। সেই পথে ১৬৩ ম্যাচ খেলেন তিনি। সেরা বোলিং ফিগার ১৬/৬, নিউজিল্যান্ডের বিপক্ষে ২০০২ সালে।