শ্রীমঙ্গলে মিলেছে বিরল ফোটা লেজি কুকরি সাপ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৮ অপরাহ্ণ, আগস্ট ২৬, ২০১৮ | আপডেট: ১২:৪৮:অপরাহ্ণ, আগস্ট ২৬, ২০১৮

ফোটা লেজি কুকরি সাপ। বিলুপ্তপ্রায় একটি সরীসৃপ প্রাণি। এক সময় বনজঙ্গলে এই সাপটির বিচরণ থাকলেও এখন বিলুপ্তির তালিকায় রয়েছে এই প্রাণিটি। বিরল এই প্রজাতির ফোটা লেজি কুকরি সাপের দেখা পাওয়া গেছে শ্রীমঙ্গলে। লোকালয় থেকে এ সাপটি উদ্ধার করেছে বাংলাদেশ বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশন।

শ্রীমঙ্গলের লামুয়া এলাকা থেকে শনিবার বিকালে সাপটিকে উদ্ধার করে সেবা ফাউন্ডেশনে নিয়ে আশা হয়।

বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব জানান, এটি বিরল প্রজাতির সাপ বলে শনাক্ত করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও বন্যপ্রাণি গবেষক ড. কামরুল হাসান। প্রায় দেড়শ গ্রাম ওজন এবং ১ ফুট লম্বা এই সাপটির বাংলা নাম ফোটা লেজি কুকরি। এটি একটি নির্বিষ সাপ। বর্ষা মৌসুমে বা বর্ষা পরবর্তী মৌসুমে এক সময় এই এলাকায় দেখা গেলেও সাপটি এখন বিলুপ্তপ্রায়। এটি ছোট ব্যাঙ, কীট-পতঙ্গ ও ছোট ছোট সরীসৃপের ডিম খেয়ে বেঁচে থাকে। সাপটির লেজ ফুল আকৃতির আর মাথা থেকে লেজ পর্যন্ত শরীর কালো এবং ধূসররঙের এবং নিচের অংশ সাদা বিন্দু আকৃতির। সাপটির মাথা ত্রিকোণ আকারের কালো রঙের।

বাংলাদেশ বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, শ্রীমঙ্গলের লামুয়া এলাকা থেকে সাপটিকে উদ্ধার করে সেবা ফাউন্ডেশনে নিয়ে আশার পর থেকে চিকিৎসা দেয়া হচ্ছে। এখন নিয়মিত খাবার খাচ্ছে সাপটি। অনেকটা ভালো আছে।

বিভাগীয় বন কর্মকর্তা (বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ) আবু মোছা সামছুল মোহিত চৌধুরী বলেন, পুরোপুরি সুস্থ হয়ে উঠলে লাউয়াছড়া জাতীয় উদ্যানে সাপটিকে অবমুক্ত করা হবে।