‘সংবাদের কারণে যেন কোনো ব্যক্তি বা জনগোষ্ঠীর সংকট না বাড়ে’

কক্সবাজারে সাংবাদিক প্রশিক্ষণে বক্তারা

সফিউল আলম সফিউল আলম

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত: ৯:৪০ অপরাহ্ণ, জুন ২৩, ২০২১ | আপডেট: ৯:৪০:অপরাহ্ণ, জুন ২৩, ২০২১

কক্সবাজারে দুই দিনব্যাপী “শরণার্থী সংকটে দায়িত্বশীল সাংবাদিকতা” প্রশিক্ষণ কর্মশালা শেষ হয়েছে। সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক সংস্থা—ফন্ডেশন হিরন্ডেল-এর আয়োজনে শহরের লং বিচ হোটেল অডিটোরিয়ামে মঙ্গলবার (২২ জুন) ও বুধবার (২৩ জুন) এ কর্মশালা হয়েছে।

প্রশিক্ষণ কর্মশালায় আয়োজক সংস্থাটির বাংলাদেশ প্রতিনিধি শামীম ইফতেখার বলেন, ফন্ডেশন হিরন্ডেল উন্নয়নের জন্য যোগাযোগ (কমিউনিকেশন ফর ডেভেলপমেন্ট) খাতে কাজ করছে। শান্তিপ্রতিষ্ঠা ও সামাজিক সংহতি বিষয়ে সচেতনতা বাড়ানোর পাশাপাশি প্রশিক্ষণের মাধ্যমে গণমাধ্যমকর্মীদের দক্ষতা উন্নয়নে কাজ করছে হিরন্ডেল।

কমর্শালাটির প্রশিক্ষক ছিলেন—শামীম ইফতেখার, বিবিসির প্রাক্তন সাংবাদিক ও হিরন্ডেল-এর কর্মকর্তা জ্যাকুলিন ডাল্টন এবং কমিউনিকেশনস উপদেষ্টা ফারজানা ফরিদ।

প্রশিক্ষক জ্যাকুলিন ডাল্টন বলেন, ‘শরণার্থী সংকট মোকাবেলায় দায়িত্বশীল সাংবাদিকতা জরুরি। এ ক্ষেত্রে সাংবাদিকতার সকল নীতি-নৈতিকতা মেনেই আমাদের কাজ করে যেতে হবে। আমাদের উচিত সংবাদ প্রকাশের ক্ষেত্রে সব জনগোষ্ঠীর মানুষকে সমান গুরুত্ব দেওয়া। যে ব্যক্তির বক্তব্য আমরা প্রকাশ করবো তাঁর ব্যক্তিগত নিরাপত্তার বিষয়টিও আমাদের মাথায় রাখতে হবে। সংবাদের কারণে যেন কোনো ব্যক্তি বা জনগোষ্ঠীর সংকট আরও না বাড়ে।’

আলোচনায় বৈশ্বিক প্রেক্ষাপটে মানবিক সংকটে গণমাধ্যমের ইতিবাচক ও নেতিবাচক ভূমিকা তুলে ধরেন প্রশিক্ষকরা।

কর্মশালাটির সমন্বয়ক ফারজানা ফরিদ বলেন, ‘রোহিঙ্গা সংকট মোকাবেলায় মানবিক রিপোর্টিং করতে গিয়ে স্থানীয় সাংবাদিকরা বহুমাত্রিক চ্যালেঞ্জের মুখোমুখি হয়। এ প্রশিক্ষণে আমরা সে চ্যালেঞ্জগুলো উতরানোর উপায় নিয়ে অভিজ্ঞতা বিনিময় করতে চেয়েছি।’

দুই দিন ধরে ভালো সাংবাদিকতা, অসহায় ব্যক্তির সাক্ষাৎকার কৌশল, সংবেদনশীল বিষয়ের কাভারেজ ও রোহিঙ্গা সংকটে গণমাধ্যমের ইতিবাচক ভূমিকা নিয়ে গ্রুপ অনুশীলন, একক উপস্থাপনা ও বিশ্লেষণমূলক আলোচনা অনুষ্ঠিত হয়।

কর্মশালার একজন অংশগ্রহণকারী প্রথম আলো কক্সবাজারের নিজস্ব প্রতিবেদক আবদুল কুদ্দুস রানা বলেন, ‘রোহিঙ্গা সংকট মোকাবেলায় আজকের দিনে যেখানে সামাজিক সংহতি নিয়ে কাজ হচ্ছে, সে সময়ে গুজব ঠেকাতে ইতিবাচক সাংবাদিকতা নিয়ে এ ধরনের প্রশিক্ষণ ভীষণ প্রাসঙ্গিক।’

মঙ্গলবার বেলা ১২টায় কর্মশালাটির উদ্বোধন করেন কক্সবাজার প্রেসক্লাব ও কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের। এছাড়াও বক্তব্য রাখেন কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ মুজিবুল ইসলাম।

কর্মশালায় কক্সবাজারে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ১৯ জন সাংবাদিক অংশ নেন। অংশগ্রহনকারী সাংবাদিকরা ৫টি গ্রুপে বিভক্ত হয়ে কর্মশালায় অর্জিত অভিজ্ঞতা নিয়ে বিভিন্ন সংবাদের আইডিয়া তুলে ধরেন। প্রশিক্ষকরা এসব আইডিয়ার প্রশংসা করেন।