সকল প্রকার ভিডিও গেমিংয়ের লাগাম টানছে চীন

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:২৬ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০১৯ | আপডেট: ৯:২৬:অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০১৯

সারাবিশ্বেই বেড়ে চলেছে ভিডিও গেমিংয়ে প্রভাব। আর এতে সবচেয়ে বেশি প্রভাবিত হচ্ছে শিশু-কিশোর ও যুবকরা। নিজেদের গড়ে তোলার এই সুবর্ণ সময়টাতেই নিজেদের নষ্ট করছে তারা।

এই বিষয়টি মাথায় রেখেই অনলাইন ভিডিও গেমিং-এর ওপর কারফিউ জারি করছে চীন। তবে সবার জন্য নয়। শুধু অল্প বয়সীদের জন্য এই কারফিউ কার্যকর থাকবে। মঙ্গলবার চীন সরকার এ ঘোষণা দেয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, ছোটদের জন্য ভিডিও গেমিং-এর ওপর কারফিউ জারির সিদ্ধান্ত নিয়েছে চীন সরকার। অনলাইন গেমিংয়ের ক্ষেত্রে এই কারফিউ কার্যকর হবে।

জানা গেছে, কারফিউয়ের আওতায় ১৮ বছরের নিচের গেমাররা রাত ১০টা থেকে সকাল ৮টা পর্যন্ত অনলাইনে ভিডিও গেম খেলতে পারবেন না। এছাড়া সপ্তাহের দিনগুলোতে ৯০ মিনিট বা দেড় ঘণ্টার বেশি গেম খেলতে পারবেন না তারা। অন্যদিকে ছুটির দিনের ক্ষেত্রে এই মাত্রা ৩ ঘণ্টা।

মূলত ভিডিও গেম আসক্তি কমাতেই এমন উদ্যোগ নিয়েছে চীন সরকার। দেশটির কর্মকর্তারা বলছেন, এই আসক্তির ফলে শিশুদের স্বাস্থ্যের অনেক ক্ষতি হচ্ছে। এ কারণে দীর্ঘদিন ধরেই ভিডিও গেমের ওপর কড়াকড়ি আরোপের বিষয়টি নিয়ে ভাবছিলেন তারা।

প্রসঙ্গত, বর্তমানে গেমিং মার্কেটের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে আছে চীন। চলতি বছরই প্রথমবারের মতো বেইজিংকে পেছনে ফেলে শীর্ষে উঠে আসে যুক্তরাষ্ট্র। কারণ, চীন ভিডিও গেমিংকে নিরুৎসাহিত করছে।