সক্রিয় প্রতারক চক্র : হজে যেতে আগ্রহীদের সতর্ক করলো ধর্ম মন্ত্রণালয়

প্রকাশিত: ১:১৩ অপরাহ্ণ, এপ্রিল ৩০, ২০২১ | আপডেট: ১:১৩:অপরাহ্ণ, এপ্রিল ৩০, ২০২১

পবিত্র হজে যাওয়ার কথা বলে একটি প্রতারক চক্র ফাঁদ তৈরি করেছে। হজ পালনে ইচ্ছুকদের হজ তালিকায় অন্তর্ভুক্ত করার কথা বলে চক্রটি টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ পেয়েছে ধর্ম মন্ত্রণালয়।

এই অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার (২৯ এপ্রিল) মন্ত্রণালয়ের বিজ্ঞপিতে জানানো হয়েছে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ২০২১ সালের হজের জন্য কোনো ধরনের আর্থিক লেনদেন করা থেকে বিরত থাকতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বছর পবিত্র হজ পালনে সৌদি আরবে যেতে আগ্রহীদের অন্তর্ভুক্ত করার নাম করে একটি অসাধু চক্রের অর্থ হাতিয়ে নিয়ে প্রতারণা করছে। এরকম ঘটনা ধর্ম মন্ত্রণালয়ের নজরে এসেছে। বিষয়টি অনভিপ্রেত এবং সুষ্ঠু হজ ব্যবস্থাপনার জন্য মারাত্মক হুমকিস্বরূপ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০২১ সালের সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে আগ্রহী প্রাকনিবন্ধিত ও নিবন্ধিত ব্যক্তিদের এই চক্রের প্রতারণা থেকে সাবধান থাকার জন্য মন্ত্রণালয় অনুরোধ করছে।

পাশাপাশি পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ২০২১ সালের হজের বিষয়ে কোনো প্রকার আর্থিক লেনদেন না করার জন্য অনুরোধ করেছে মন্ত্রণালয়।

করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে গত বছর মুসল্লিদের হজ করার অনুমতি দেয়নি সৌদি আরব। এ বছর ভ্যাকসিন নেওয়া ব্যক্তিদের জন্য বিধিনিষেধ কিছুটা শিথিল করা হয়েছে। তবে এখন পর্যন্ত এ বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।