‘সনেট প্রবর্তনের মাধ্যমে বাংলা সাহিত্যকে আধুনিকতার ছোয়ায় অলঙ্কৃত করেছেন মহাকবি মাইকেল’

প্রকাশিত: ৮:১৭ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২০ | আপডেট: ৮:১৭:অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২০
ছবি: টিবিটি

জাহিদ আবেদীন বাবু, কেশবপুর (যশোর) প্রতিনিধি: চতুদশপদী কবিতা (সনেট) প্রবর্তনের মাধ্যমে মহাকবি মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যকে আধুনিকতার ছোয়ায় অলঙ্কৃত করেছেন।

মধু কবির ১৯৬ তম জন্মবার্ষিকী ও সপ্তাহব্যাপী মধুমেলার তৃতীয় দিনে সন্ধ্যায় মুধ মঞ্চে বাংলা কবিতায় আধুনিকতা ও মাইকেল মধূসূদন দত্ত শীর্ষক বিষয় ভিক্তিক আলোচনায় আলোচকরা তাদের বক্তব্যে এ কথা বলেন।

যশোর জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ এর সভাপতিত্ব প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাগেরহাট জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্বদ্যিালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. এস এম শামীম রেজা ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র।

আলোচক হিসাবে আলোচনায় অংশ নেন কবি ও মধূসূদন গবেষক খসরু পারভেজ, বাঘারপাড়া ডিগ্রী কলেজের অবসারপ্রাপ্ত সহকারি অধ্যাপক সুকুমারর দাস, চুকনগর কলেজের সহকারি অধ্যাপাক হাসেম আলী ফকির, কেশবপুর সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সহকারি অধ্যাপক মশিউর রহমান, পিাজিয়া মনোজ ধীরাজ একাডেমীর পরিচালক এম এ হালিম। সমগ্র অনুষ্ঠানটি উপস্থাপনা করেন পাঁজিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক উজ্জ্বল ব্যানার্জী ও সাংবাদিক উৎপল দে।