সফলভাবে মঙ্গল গ্রহে ড্রোন ওড়াল নাসা (ভিডিও)

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৭:১৬ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২১ | আপডেট: ৭:১৬:অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২১

সোমবার প্রথমবারের জন্য মঙ্গলে উড়ল নাসার হেলিকপ্টার ইনজেনুইটি (Ingenuity) । কয়েকবার উড়ান পিছিয়ে দেওয়ার পর অবশেষে সোমবারের পূর্বপরিকল্পিত সময়েই মঙ্গলের আকাশে উড়ল নাসার কপ্টার।

হেলিকপ্টারটির উড়ানের ভিডিয়ো ধরা পড়েছে মঙ্গলযান পারসিভেরান্স-এর (Perseverance) ক্যামেরায়। সেখানে নাসার মাটি ছেড়ে উড়তে দেখা গিয়েছে ইনজেনুইটি-কে। মঙ্গলের মাটি থেকে প্রায় ১ তলা (১০ ফুট) উপর পর্যন্ত সোজা উপরে উঠে যায় হেলিকপ্টারটি। এরপর ধীরে ধীরে আবার নেমে আসে। মোট ৩০ সেকেন্ডের উড়ান ছিল ইনজেনুইটির।

তবে মহাকাশবিজ্ঞান, উড়ান সংক্রান্ত প্রযুক্তির দিকটি বাদ দিলেও এই উড়ানের সঙ্গে জড়িত ইতিহাসের এক বড় অংশ। কেন? মঙ্গলে ওড়া এই হেলিকপ্টারের মধ্যেই আজ ছিল একটি ছোট্ট কাপড়ের টুকরো।

যে কোনও কাপড়ের টুকরো নয়। এই কাপড়ের টুকরোটি নেওয়া হয়েছে ফ্লাইয়ার ওয়ান (Flyer 1) নামের বিমানের ডানা থেকে। ১৯০৩ সালে এই ফ্লাইয়ার ওয়ানে উড়েই ইতিহাস তৈরি করেন রাইট ব্রাদার্স। প্রথমবার আকাশে উড়ার স্বপ্ন ছুঁয়েছিল মানুষ। আর আজ প্রায় ১১৮ বছর পরে সেই স্বপ্নেরই একটি টুকরো পৌঁছে গেল ২৮৯.২ মিলিয়ন কিলোমিটার দূরের মঙ্গলে।

সম্পূর্ণ উড়ান ও নাসার ইনজেনুইটি টিমের সদস্যদের পর্যবেক্ষণের লাইভ ভিডিয়ো করে নাসা।

দেখুন সেই ভিডিও

নাসার ইনজেনুইটি টিমের প্রোজেক্ট ম্যানেজার মিমি অউং বলেন, ‘ঠিক রাইট ব্রাদারদের মতোই আমরাও জানি যে আমাদের কাজ শেষ হয়নি। এটা সবে প্রথম উড়ান।’

নাসার রোভার পারসিভেরান্স-এর সঙ্গে ফেব্রুয়ারিতেই মঙ্গলে পৌঁছায় হেলিকপ্টারটি। প্রায় ৬ মাস যাত্রার পর নির্বিঘ্নে মঙ্গলের মাটি ছোঁয় পার্সিভিয়ারেন্স ও ইনজেনুইটি। চলতি মাসের শুরুতেই পার্সিভিয়ারেন্স-এর থেকে বিচ্ছিন্ন হয়ে বেরিয়ে আসে হেলিকপ্টারটি। হেলিকপ্টারটির মিশন দৈর্ঘ্য মোট ৩০ দিন।

খুব শীঘ্রই উড়ানের আরও কিছু ভিডিয়ো নাসা পোস্ট করবে বলে মনে করা হচ্ছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস।