‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে শত্রুতা নয়’

প্রকাশিত: ২:১৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৯ | আপডেট: ২:১৪:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৯
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ফাইল ফটো

ভারতের আসাম রাজ্যে অবৈধ অভিবাসী শনাক্তকরণে প্রকাশিত চূড়ান্ত জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) সেদেশের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘আমরা কারও সঙ্গে যুদ্ধ করতে যাচ্ছি না। আমরা শান্তির চেষ্টা করছি। সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে শত্রুতা নয়- নীতির ভিত্তিতে যেকোনো সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করতে চাইছি।’

আজ রবিবার (১ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন সেতুমন্ত্রী।

ওবায়দুল কাদের বলেছেন, “ভারত আমাদের প্রতিবেশী দেশ, আসাম প্রতিবেশী দেশের একটি রাজ্য। আমরা এনআরসির বিষয়টি পর্যবেক্ষণ করছি। এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়। তারপরও আমরা সতর্ক রয়েছি। যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য আমরা প্রস্তুত।”

কাদের আরও বলেন, “যতোটুকু জানি, এই তালিকায় হিন্দুও আছে, মুসলমানও আছে। হিন্দুরা এই তালিকায় আছে ৬০ ভাগ, মুসলমানেরা ৪০ ভাগ। তবে আমরা পর্যবেক্ষণ করছি এ কারণে যে, এটা নিয়ে আপিল করার সুযোগ আছে। এই মুহূর্তে কোনো সুইপিং কমেন্ট করা যাবে না।”

গতকাল রাতে রাজধানীর সায়েন্স ল্যাব মোড়ে বোমা হামলার বিষয়ে কাদের বলেছেন, “পুলিশের আইজি এবং ঢাকার পুলিশ কমিশনারের সঙ্গে আমার আলাপ হয়েছে। তারা নিশ্চিত করেছেন যে, ওই হামলায় স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম টার্গেট ছিলেন না। এটি পুলিশের ওপর হামলা ছিলো।”

তবে তিনি এও বলেন, “ছোট ছোট ঘটনার মধ্য দিয়ে এক সময় যে মন্ত্রী-সাংসদ ও রাজনীতিবিদেরা টার্গেট হবে না, তা বলা যায় না।”