সমকামিতা বৈধতা ঘোষণায় ভারতীয় সামরিক বাহিনীতে উদ্বেগ!

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭:৩৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০১৮ | আপডেট: ৭:৩৭:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০১৮

সম্প্রতি ভারতের সুপ্রিম কোর্ট দেশটিতে সমকামিতা বৈধতার বিষয়ে এক রায় দিয়েছে। এ পরিপ্রেক্ষিতে দেশটির সামরিক বাহিনীর শীর্ষ নেতৃত্বের মধ্যে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। এই রায় ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর ওপরও প্রযোজ্য কি-না তা নিয়ে সামরিক আইন বিশারদদের মধ্যে মতানৈক্য দেখা দিয়েছে।

ভারতীয় সামরিক বাহিনী সংশ্লিষ্ট তিনটি আইনে সমকামিতা নিষিদ্ধ করা হয়েছে। তবে বিষয়টি এসব আইনে অস্পষ্টভাবে উল্লেখ করা আছে।

ভারতের একটি সংবাদ মাধ্যমে বলা হয়েছে, গত সপ্তাহে সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত দিল্লির মানেকশ সেন্টারে সেনাবাহিনীর সকল কর্নেল ও তাদের স্ত্রীদেরকে আমন্ত্রণ জানান।
সে সময় বিপিন রাওয়াত বলেন, নৈতিক স্খলনের কোনো ক্ষমা নেই। কিন্তু সুপ্রিম কোর্টের আদেশে এই ‘নৈতিক স্খলনে’র সংজ্ঞা নিয়েই প্রশ্ন তোলা হয়েছে।

ভারতীয় সেনাবাহিনীর সূত্রগুলো বলছে, সামরিক বাহিনী সংশ্লিষ্ট ৩টি আইনে কীভাবে এই রায় প্রভাব ফেলতে পারে, তা বুঝতে হলে আগে রায়টি পড়তে হবে। এদিকে অনেক আইনজীবীর অভিমত, সুপ্রিম কোর্টের ওই রায় ভারতের সামরিক বাহিনীতেও সমকামিতাকে বৈধ করবে।

চন্ডীগড়ভিত্তিক আইনজীবী মেজর নভদিপ সিং সরকারি ও সামরিক বিষয়াদি সংশ্লিষ্ট ইস্যুতে অভিজ্ঞ। তিনি বলেন, সুপ্রিম কোর্টের এই যুগান্তকারী রায় সামরিক আইনকে কিছুটা মানবিক করবে।পরস্পরের সম্মতিতে সম্পর্ক হলে সামরিক আইনের অধীনস্থ সৈনিকরা সেনা আইনের ৬৯ ধারায় বিচারের মুখোমুখি হবেন না। এ ছাড়া ৪৬ ধারায় যেই ‘অস্বাভাবিক’ কর্মকে শাস্তিযোগ্য করা হয়েছে তা-ও বাতিল হয়ে যাবে।

কারণ আদালতের আদেশে বলা হয়েছে, সমকামিতা অস্বাভাবিক কর্ম নয়। আরেকজন সেনা আইনজীবী বলছেন, এই রায়ের ফলে সামরিক বাহিনীতেও সমকামিতা বৈধ হবে এমন সম্ভাবনা কম। ওই আইনজীবী সংবিধানের ৩৩ অনুচ্ছেদের কথাও বলছেন।

যেখানে বিদ্যমান আইনের কি কি সামরিক বাহিনীর ক্ষেত্রে প্রযোজ্য হবে তা বেছে নেয়ার ক্ষমতা দেয়া হয়েছে পার্লামেন্টকে। তাই, সামরিক বাহিনীতে সমকামিতা বৈধ করতে হলে পার্লামেন্টকে আলাদা করে বিশেষ সংশোধন বা অর্ডিন্যান্স জারি করতে হবে।

প্রসঙ্গত, বিশ্বের বিভিন্ন দেশের সামরিক বাহিনীতে সমকামিতা বিতর্কিত একটি ইস্যু। যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের সামরিক বাহিনীতে এখন বিষয়গুলো মেনে নেয়া হয়।