সমস্যা তুলে ধরার পাশাপাশি সরকারের উন্নয়নমূলক সংবাদও পরিবেশন করতে হবে: মেয়র জাহাঙ্গীর

প্রকাশিত: ৫:৫৭ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০১৯ | আপডেট: ৫:৫৭:অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০১৯
ছবি: টিবিটি

গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র এ্যাড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেছেন, সাংবাদিকতার নৈতিকতা মেনে চলে ও জাতীয় স্বার্থকে প্রাধান্য দিয়ে দায়িত্ব পালন করতে হবে। এলাকার সমস্যার চিত্র তুলে ধরার পাশাপাশি সরকারের উন্নয়নমূলক সংবাদ পরিবেশন করতে হবে।

প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা সমাজের দর্পন হিসেবে কাজ করে যাচ্ছে। নির্যাতিত শোষিত গণমানুষের পাশে সাংবাদিকদের দাঁড়াতে হবে এবং তাদের ন্যায় বিচারের আবেদন গণ মাধ্যমে প্রকাশ করবে।

তিনি বৃহস্পতিবার দুপুরে গাজীপুর প্রেসক্লাবের সদস্য মরহুম হুসাইন ইমামের প্রথম মৃত্যু বার্ষিকী ও ক্লাবের প্রয়াত সাংবাদিকদের স্মরণে আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, বাঙ্গালি সংস্কৃতি ও মহান মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ সংবাদ প্রচারের লক্ষ্যে গণমাধ্যম, গণতন্ত্র এবং উন্নয়ন এই তিনটি উপাদানের কোন একটি ছাড়া অন্যগুলো অকার্যকর এবং গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে গণমাধ্যম সাহায্য করতে পারে।

তিনি আরো বলেন, সাংবাদিকতায় নৈতিক চর্চা বাড়াতে এবং রিপোর্টিংয়ে বস্তুনিষ্ঠতা নিশ্চিত করতে এবং সম্পাদনার ক্ষেত্রে পক্ষপাতহীনতার গুরুত্ব দিতে হবে। কোন ঝুঁঁকিপূর্ন ঘটনা নিয়ে রিপোর্টিংয়ের সময় সংবাদকর্মীদের গ্রæপগতভাবে কাজ করানো, তথ্য বিনিময়ের সুযোগ থাকা এবং শারীরিকভাবে আঘাতপ্রাপ্তদের রক্ষা করার দায়িত্ব নিতে হবে।

প্রেসক্লাবের সভাপতি মো: মুজিবুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাহ সামসুল হক রিপনের সঞ্চালয়েন অনুষ্ঠানে বক্তব্য রাখেন, গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম, গাজীপুর জজ কোর্টের জিপি এ্যাড. আমজাদ হোসেন বাবুল, মুক্তিযোদ্ধা মো: হাসান ইমাম, প্রেসক্লাবের সাবেক সভাপতি অধ্যাপক মুকুল কুমার মল্লিক, সাবেক সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, রুহুল আমিন সজিব, আমিনুল ইসলাম, এম নজরুল ইসলাম, সিনিয়র সহ-সভাপতি দেলোয়ার হোসেন, সিনিয়র সাংবাদিক অনিলমন্ডল, সাংবাদিক ফজলুল হক মোড়ল, মীর মোহাম্মদ ফারুক, মো: মনিরুজ্জামান, মেট্রোপলিটন সদর থানার অফিসার ইনচার্জ আলমগীর হোসেন প্রমুখ।