সমালোচকদের যোগ্য জবাব দিয়ে অনন্য উচ্চতায় শাহরুখ

টিবিটি টিবিটি

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ৩:০১ অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০২০ | আপডেট: ৩:০১:অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০২০
ফাইল ছবি

সব বিতর্কের অবসান ঘটিয়ে শাহরুখ খান করোনার ত্রাণ তহবিলে অর্থ দান করলেন। শাহরুখ সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন ‘রেড চিলিস এন্টারটেনমেন্ট, নাইট রাইডার্স, মীর ফাউন্ডেশন আর রেড চিলি ভিএফএক্স-এর সম্মিলিত উদ্যোগে এই অর্থদানের সিদ্ধান্ত।

সোশ্যাল মিডিয়ায় শাহরুখ লিখেছেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, মমতা বন্দ্যোপাধ্যায়, অরবিন্দ কেজরীবাল এবং অন্যান্য রাজ্যের নেতারা যে ভাবে করোনার মতো অতিমারির মোকাবিলা করছেন তা এক কোথায় আসাধারণ। আমরা প্রাথমিক ভাবে দিল্লি, কলকাতা, মুম্বই এই তিন শহরকে ফোকাস করছি। এই ক্ষেত্রে যা প্রয়োজন আমরা করব।’’

ঠিক কত টাকা তিনি দান করতে চলেছেন সে বিষয়ে সরাসরি মুখ না খুললেও এই অতিমারির মোকাবিলায় প্রয়োজনীয় কিট, মাস্ক বিতরণের কাজ ইতিমধ্যেই শুরু করেছে শাহরুখের সংস্থা।

শাহরুখ লিখেছেন, “এই সঙ্কটকে আমরা চিনি না। এই সঙ্কটে এমন কোনও পদক্ষেপ হয়তো আমরা করব যা কার্যকরী হবে না। আবার এমন কিছু পদক্ষেপ আচমকাই সাফল্য এনে দেবে। আমাদের একত্র হয়ে আর সাহসের সঙ্গে চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।’’

কোন খাতে কত টাকা দেওয়া হয়েছে তা-ই নয়, দেশ জুড়ে কোথায় কী ভাবে কাজ করবে শাহরুখের সংস্থা? সোজাসুজি প্ল্যান পোস্ট করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

প্রধানমন্ত্রীর ফান্ডে কলকাতা নাইট রাইডার্স, আইপিএল ফ্যাঞ্চাইজির মালিক গৌরী খান আর শাহরুখ খান, জুহি চাওলা মেটা, জয় মেটা অর্থ দান করবেন।

মহারাষ্ট্র মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে রেড চিলিস এন্টারটেনমেন্ট টাকা দেবে।

স্বাস্থ্য সুরক্ষা পরিষেবা প্রদানকারী মীর ফাউন্ডেশন এবং কেকেআর যৌথ ভাবে পশ্চিমবঙ্গ আর মহারাষ্ট্র সরকারের সঙ্গে কাজ করে ৫০,০০০ পিপিই কিট দেবে।

মীর ফাউন্ডেশন আর এক সাথ আর্থ ফাউন্ডেশন মুম্বইয়ের ৫৫০০ পরিবারকে এক মাসের খাবার দেবে। নতুন করে ব্যবস্থা করা হবে রান্নাঘরের, যেখানে রোজ ২০০০ মানুষের রান্না করা হবে। এই রান্না পৌঁছে দেওয়া হবে সেই সব মানুষের কাছে যারা ঠিক মতো খাবার পাচ্ছেন না।

রোটি ফাউন্ডেশন ইতিমধ্যে গরীব মানুষদের কাছে মুম্বই পুলিশের সাহায্যে খাবার পৌঁছে দিচ্ছে। এ বার শাহরুখের মীর ফাউন্ডেশন এর সঙ্গে হাত মিলিয়ে দশ হাজার মানুষের জন্য এক মাস ধরে তিন লাখ খাবারের প্যাকেট দেবে।

মীর ফাউন্ডেশন দিল্লির প্রান্তে থাকা ২৫০০ দিন মজুরদের জন্য এক মাস চাল, ডাল, সব্জি সরবরাহ করবে।

মীর ফাউন্ডেশন অ্যাসিড সারভাইভারদের জন্য মাসিক ভাতা দেওয়ার সিধান্ত নিয়েছে উত্তরপ্রদেশ, বাংলা, বিহার, ওড়িশার জন্য।

একেবারে বড় বাজেটের ছবির মতোই প্ল্যান করে করোনার মোকাবিলায় নেমেছেন কিং খান। সোশ্যাল মিডিয়ায় নেটাগরিকরা তাঁর এই পরিকল্পনা নিয়ে ধন্য ধন্য করছেন। আর শাহরুখ লিখছেন ‘‘রাতকে বাদ নয়ে দিনকি শহর আয়েগি, দিন নেহি বাদলেগা, তারিখ বদল জায়েগি।’’