সরকারি মাধ্যমিকে ২১৫৫ সহকারী শিক্ষক নিয়োগের সুপারিশ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:০২ অপরাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০২০ | আপডেট: ৬:০২:অপরাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০২০

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২ হাজার ১৫৫ জন সহকারী শিক্ষক নিয়োগের সুপারিশ করেছে। ফল কমিশনের ওয়েবসাইট www.bpsc.gov.bd এবং www.bpsc.teletalk.com.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

সর্বমোট ১২টি বিষয়ে এসব পদের জন্য সুপারিশ করে ফলাফল প্রকাশ করা হয়েছে বলে মঙ্গলবার (২৯ ডিসেম্বর) কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯ সালের ৬ সেপ্টেম্বর এ নিয়োগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে আবেদনকারী প্রার্থীর সংখ্যা ছিল ২ লাখ ৩৫ হাজার ২৯৩ জন। পরে এ পরীক্ষায় মোট ৭ হাজার ১৬১ জন প্রার্থী উত্তীর্ণ হন। প্রার্থীদের মৌখিক পরীক্ষা গত ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১৪ ডিসেম্বর শেষ হয়।

জানা গেছে, দেশের ৩১৯ সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে চরম পর্যায়ে শিক্ষক সংকট তৈরি হয়েছে। সর্বশেষ ২০১১ সালে শিক্ষক নিয়োগ দেয়া হয়। এরপর থেকে বিসিএসের নন-ক্যাডার থেকে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছিল।

তবে বিসিএস নন-ক্যাডার থেকে স্কুলগুলোর জন্য বিষয়ভিত্তিক পর্যাপ্ত শিক্ষক পাওয়া যাচ্ছিল না। এছাড়া বিসিএসের নন-ক্যাডার থেকে যারা শিক্ষক পদে নিয়োগ পেয়ে আসেন, তাদের বেশিরভাগই পরে অন্য চাকরিতে চলে যান। এতে বিদ্যালয়গুলোতে শিক্ষক সংকট থেকেই যায়।

পরে ২০১৮ সালের ৯ সেপ্টেম্বর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।