সরকারি হচ্ছে আরও দুই কলেজ

প্রকাশিত: 6:32 PM, November 19, 2019 | আপডেট: 6:32:PM, November 19, 2019

সরকার আরও দুইটি কলেজ সরকারি করার জন্য উদ্যোগ গ্রহণ করেছে। কলেজ দুচি হচ্ছে রাজধানীর সিদ্ধেশ্বরী গালর্স কলেজ এবং নাটোরের লালপুর উপজেলার গোপালপুর ডিগ্রি কলেজ। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সূত্রের বরাত বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

জানা গেছে, কলেজ দুটির মধ্যে সিদ্ধেশ্বরী গার্লস কলেজের নিয়োগ ও স্থাবর-অস্থাবর সম্পত্তি হস্তান্তরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। অপরদিকে নাটোরের লালপুর উপজেলার গোপালপুর ডিগ্রি কলেজ সরকারিকরণের বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে মতামত চাওয়া হয়েছে।

সূত্র জানায়, গত ১৭ অক্টোবর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে রাজধানীর সিদ্ধেশ্বরী গালর্স কলেজ সরকারিকরণের লক্ষ্যে কলেজের নিয়োগ, পদোন্নতি ও স্থাবর অস্থাবর সম্পত্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করাতে বলা হয়েছে। সে প্রেক্ষিতে গত ১২ নভেম্বর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে চিঠি পাঠিয়ে কলেজের নিয়োগ, পদোন্নতি ও স্থাবর অস্থাবর সম্পত্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে কলেঝের পরিদর্শন প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে।

সূত্র আরও জানায়, নাটোরের লালপুর উপজেলার গোপালপুর ডিগ্রি কলেজটি সরকারিকরণের বিষয়ে মতামত চেয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। গত ২ অক্টোবর এ সংক্রান্ত চিঠি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়। সে প্রেক্ষিতে ১৮ নভেম্বর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কাছে কলেজটি সরকারিকরণের যৌক্তিকতা উল্লেখ করে মতামত চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

একই সাথে নাটোর জেলায় কয়টি সরকারি কলেজ ও কয়টি বেসরকারি কলেজ রয়েছে এবং সেগুলোর মধ্যে গোপালপুর ডিগ্রি কলেজের অবস্থান, নিজস্ব জমি রয়েছে কিনা, ছাত্র-ছাত্রী সংখ্যা, কলেজের ভবনের অবস্থা জানতে চাওয়া হয়েছে শিক্ষা অধিদপ্তরের কাছে।