সরকারের সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আজও আলু বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকা দরে

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৩৬ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২০ | আপডেট: ১২:৩৬:অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২০

সরকারের দু’দফা মূল্য নির্ধারণের পরও স্থিতিশীল হয়নি আলুর বাজার। সরকারের সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আজও কারওয়ানবাজারে খুচরা পর্যায়ে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা দরে।

পাশাপাশি আড়তে দাম ৩০ টাকা। তবে হিমাগার থেকে রাজধানীর আড়তে আলুর সরবরাহ কিছুটা বেড়েছে। স্বাভাবিক হতে আরও সময় লাগবে বলে মনে করছেন পাইকাররা।

এর আগে, বাজার স্থিতিশীল রাখতে ৭ সেপ্টেম্বর খুচরা পর্যায়ে প্রতি কেজি আলুর দাম ৩০ টাকায় বেঁধে দিয়ে তা কার্যকর করতে পারেনি সরকার। পরে মঙ্গলবার দ্বিতীয় দফায় ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে প্রতি কেজি ৩৫ টাকা নির্ধারণ করলেও দাম ভোক্তা সহনীয় করা যায়নি।

পাইকাররা বলছেন, হিমাগার থেকে সরবরাহ বাড়ায় দামেও ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। আর বাড়তি দরে কেনা আলুর চালান শেষ হলে দাম কমবে বলে আশাবাদি খুচরা বিক্রেতারা। এজন্য হিমাগার পর্যায়ের সরকারের নজরদারি বাড়ানোর পরামর্শ তাদের।

কৃষি বিপণন অধিদফতর সূত্রে বলছে, দেশে গত মৌসুমে প্রায় ১ দশমিক ৯ কোটি টন আলু উৎপাদিত হয়েছে। বছরে মোট আলুর চাহিদা প্রায় ৭৭ দশমিক ৯ লাখ টন।

অর্থাৎ প্রায় ৩১ দশমিক ৯১ লাখ টন আলু উদ্বৃত্ত আছে। সামান্য পরিমাণ রফতানি হলেও ঘাটতির কোনো আশঙ্কা নেই। তারপরও দাম বাড়ানো হয়েছে।