সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় ঢাবির দুই শিক্ষার্থী বহিষ্কার

মেহেদি মুইন মেহেদি মুইন

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ৭:২৩ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০ | আপডেট: ৭:২৩:অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০

সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা পরিষদের বৈঠকে এই সুপারিশ করা হয়। এছাড়াও এই বৈঠকে বিভিন্ন অপরাধের দায়ে বিশ্ববিদ্যালয়ের আরো ১৩ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ প্রদান করা হয়েছে। এদিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রাব্বানী জানিয়েছেন পরবর্তী সিন্ডিকেট সভায় এই সুপারিশ কার্যকর হতে পারে।

আজকের শৃঙ্খলা পরিষদের সভায় মুহসিন হলে অবৈধ অস্ত্র রাখার অপরাধে ৪ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার এবং ছিনতাই ও মাদকের সাথে সংশ্লিষ্ট থাকার অভিযোগে ১৩ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে ও সাংবাদিকদের ওপর হামলার অভিযোগে ২ শিক্ষার্থীকে ছয় মাস করে বহিষ্কারের সুপারিশ করা হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ২৩ সেপ্টেম্বর হামলার সময় পেশাগত দায়িত্বপালন কালে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাসের নেতৃত্বে তিন সাংবাদিককে মারধর ও মোবাইল কেড়ে নেওয়া হয়।

ভুক্তভোগী সাংবাদিকরা হলেন- স্টুডেন্ট জার্নালের ঢাবি প্রতিনিধি আনিছুর রহমান, বিজনেস বাংলাদেশের আফসার মুন্না ও প্রতিদিনের সংবাদের রাহাতুল ইসলাম রাফি।

সাংবাদিকদের ওপর হামলার অভিযোগে বহিষ্কৃতদের ব্যাপারে প্রক্টর বলেন, সাংবাদিকরা আমাদের সহযোগী। তারা বিভিন্ন কাজে বিশ্ববিদ্যালয়ে আমাদের সহায়তা করে তাদের ওপর হামলা কোনভাবেই মেনে নেওয়া যায় না। অভিযোগকারীদের লিখিত অভিযোগের ভিত্তিতে আমরা বিভিন্নভাবে তদন্ত করি। তদন্ত করতে গিয়ে আমরা অভিযুক্ত শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করি। এতে দুইজনের সংশ্লিষ্টতা পাওয়া গেছে। তাদের আমরা ছয় মাস করে বহিষ্কারের সুপারিশ করেছি।