সাকিবের ঘটনায় শিক্ষা নিয়ে সামনের চুক্তি সাজাবে বিসিবি

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৯:২৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২১ | আপডেট: ৯:২৩:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২১
ফাইল ছবি

ক্রিকেটারদের কাছে ভবিষ্যতে আর কোনোভাবে জিম্মি হতে চায় না বিসিবি। টেস্ট বাদ দিয়ে সাকিব আল হাসানের আইপিএল খেলতে চাওয়ার উদাহরণকে ভাবনায় রেখেই এবার বোর্ডের কেন্দ্রীয় চুক্তির শর্তাবলী তৈরি করা হবে। চুক্তির বাইরে যাওয়ার কোনো সুযোগ থাকবে না ক্রিকেটারদের।

নিউ জিল্যান্ড সফরের জন্য নির্বাচিত বাংলাদেশ দলের সঙ্গে কথা বলার পর সোমবার বিসিবিতে বোর্ড পরিচালকদের সঙ্গে বৈঠক করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। সেখানেই আলোচনা হয় এই সময়ের বাস্তবতা অনুযায়ী কেন্দ্রীয় চুক্তি নতুন করে সাজানো নিয়ে।

সাকিবকে ছুটি দেওয়ার পর অন্য যে কেউ চাইলেও ছুটি দেওয়ার বাধ্যবাধকতা চলে এসেছে বিসিবির। বোর্ড এই অবস্থার মুখোমুখি ভবিষ্যতে হতে চায় না। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে নাজমুল হাসান জানান, চুক্তির জন্য বিবেচিত ক্রিকেটারদের সঙ্গে কথা বলেই লাল বল ও সাদা বলের আলাদা চুক্তি করা হবে।

সংবাদমাধ্যমকে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘এই বছর এখনো ক্রিকেটারদের সঙ্গে আমাদের নতুন চুক্তি হয়নি। আগের চুক্তির মেয়াদ শেষ হয়েছে। আমরা নতুন করে চক্তিতে যাব। এবারের চুক্তিতে নতুন কিছু নিয়ম থাকবে। ‍চুক্তিতে খেলোয়াড়দের উল্লেখ করতে হবে যে, কে কোন ফরম্যাট খেলতে চায়, কোন ফরম্যাটে খেলতে চায় না। তাহলে আমাদেরও বুঝতে সুবিধা হবে। আমরা কাকে পাব, কাকে পাব না। এটাও উল্লেখ করতে হবে যে, চুক্তির মেয়াদে জাতীয় দলের খেলা থাকলে সে জাতীয় দলের হয়ে খেলবে না বাইরের দেশে লিগ খেলতে যাবে।’

সাকিবক আল হাসানকে আইপিএলে খেলার অনুমতিপত্র না দিয়ে জোর করে টেস্ট খেলানো যেত কিনা এমন প্রশ্নের উত্তরে বিসিবি সভাপতি বলেন, ‘আমরা কাউকে জোর করে খেলাতে চাই না। সে (সাকিব) তো আগেও খেলতে চায়নি। তাকে টেস্টে অধিনায়ক করলাম। কিন্তু কী হলো? এবার সবার জন্য নিয়ম সমান। শুধু সাকিবের জন্য না। এই নিয়ম চালু হলে কেউ বলতে পারবে না যে, ছুটি দিল না বা জোর করে নিচ্ছি।’