সাকিব হবেন কলকাতার ‘গেম চেঞ্জার’ : হার্শা বোগলে

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৮:২০ অপরাহ্ণ, এপ্রিল ৭, ২০২১ | আপডেট: ৮:২০:অপরাহ্ণ, এপ্রিল ৭, ২০২১

গেল দু’বছর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্লে-অফে খেলতে পারেনি বলিউড তারকা শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স। আসন্ন আসরে প্লে-অফে খেলাই মূল লক্ষ্য কলকাতার। সেভাবেই নিজেদের পরিকল্পনা সাজাচ্ছে তারা। তবে ভারতের জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা বোগলে মনে করেন, কলতাকার সেই লক্ষ্য পূরণে সাকিবই হবেন কলকাতার ‘গেম চেঞ্জার’ ।

সাকিব আল হাসানের আইপিএল খেলা নিয়ে কম জলঘোলা হয়নি। একেবারে শুরু থেকে যদি দেখা হয়, এই অলরাউন্ডারের দল পাওয়াতে কম নাটক হয়নি। নিলামে কলকাতা নাইট রাইডার্স-পাঞ্জাব কিংস ছাড়া কেউই আগ্রহ দেখায়নি। সেই চাহিদাও খুব বেশি ছিল না। ভিত্তিমূল্যের ২ কোটি রুপি থেকে দাম ওঠে ৩ কোটি ২০ লাখ পর্যন্ত। এরপর আসে তার বিসিবির কাছে ছুটি চাওয়া নিয়ে আলোচনা। অনেক আলোচনা-সমালোচনার পর আইপিএলে যাওয়া এই বিশ্বসেরা অলরাউন্ডারকে টুর্ণামেন্টের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচনা করছেন বোগলে।

আইপিএল দলগুলোকে নিয়ে সাজানো ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজের বিশ্লেষণ অনুষ্ঠানে বিশ্লেষকের ভূমিকায় আছেন বোগলে। সেখানেই তিনি এবারের আইপিএলে সাকিবের ভূমিকা নিয়ে কথা বলেছেন।

ভারতীয় ধারাভাষ্যকারের মতে, কলকাতা নাইট রাইডার্সের ব্যাটিং অর্ডারের তিন নম্বরে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে যাচ্ছেন সাকিব। একাদশ সাজিয়ে তিন নম্বর পজিশনে সাকিবকে সবচেয়ে যোগ্য হিসেবে উপস্থাপন করে ম্যাচের মোড় পাল্টে দেওয়ার বাংলাদেশি অলরাউন্ডারের সামর্থ্যের বিষয়টি তুলে ধরেছেন তিনি।

কলকাতার আগের অধ্যায়ে একাদশে জায়গা পেতে সুনীল নারাইনের সঙ্গে লড়াই করতে হয়েছে সাকিবকে। বোগলে বলছেন, ‘এবারও লড়াইটা হবে তাদের। তবে সাম্প্রতিক পারফরম্যান্সে নারাইনের চেয়ে ভালো অবস্থানে সাকিব।’ গত কয়েক মৌসুম হলো নারাইনকে দেখা যায় কলকাতার ব্যাটিং ইনিংস শুরু করতে। যদিও খুব একটা সুবিধা করতে পারছেন না তিনি। তাই তার জায়গায় নিতিশ রানাকে নামিয়ে তিন নম্বর পজিশনটা সাকিবকে দিলে দলের ভারসাম্য দারুণ হবে বলে মনে করেন বোগলে।

ক্রিকবাজের ওই অনুষ্ঠানে এই ধারাভাষ্যকার বলেছেন, ‘কলকাতায় শুবমান গিল ওপেনিংয়ে থাকছেন, তিনি শুরুতেই অনেক বেশি করতে পারবেন না, সময় লাগবে। তারা গত মৌসুমে অনেককে দিয়ে চেষ্টা করেছে, তবে আমার মনে হয় নিতিশ রানা ভালো সঙ্গ দিতে পারবেন শুবমান গিলকে। এরপরই তিন নম্বরে বড় ভূমিকা রাখতে পারেন সাকিব আল হাসান।’

সঙ্গে যোগ করেছেন, ‘অনেক তর্ক-বির্তক হবে, সাকিব নাকি নারাইন? নারাইন বোলিংয়ের সঙ্গে ব্যাটিংয়ে দারুণ শুরু এনে দিতে পারেন, কিন্তু সাম্প্রতিক সময়ে তার পারফরম্যান্স সুবিধার নয়। অন্যদিকে তিন নম্বরে সাকিব দুর্দান্ত সময় কাটিয়েছেন ২০১৯ (ওয়ানডে) বিশ্বকাপে। তিনি তিন নম্বরে একটা স্থিতিশীল অবস্থা দেবেন, যাতে চার, পাঁচ, ছয় নম্বরে থাকা ব্যাটসম্যানদের বিধ্বংসী হওয়ার সুযোগ তৈরি হবে।’

শুধু এবারই নয়, বাংলাদেশ ও সাকিবের প্রশংসা বরাবরই ঝরে বোগলের মুখে। এজন্য তাকে অনেকের কথাও শুনতে হয়েছে। বিষয়টা জানা এই ধারাভাষ্যকারের। তাতে কী, আরেকবার সাকিবের প্রশংসা ঝরলো তার কণ্ঠে। কলকাতার খেলার মোড় পাল্টে দেওয়ার ক্ষমতা দেখছেন সাকিবের মধ্যে, ‘আমি সাকিবের ভক্ত অনেক বছর ধরে। অনেক মানুষ এটা নিয়ে অভিযোগ করেন, অনেকে আবার পছন্দ করেন। তবে আমি যেটা দেখছি, এ বছর কলকাতার এক্স-ফ্যাক্টর হলেন সাকিব।’