সাদাতের সফলতার পেছনে মাশরাফি

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:০১ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০২০ | আপডেট: ৬:০১:অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০২০

‘শিশুদের নোবেল’ খ্যাত আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার জয় করেছে বাংলাদেশের সাদাত রহমান। সাইবার অপরাধ থেকে শিশুদের সুরক্ষা নিয়ে অ্যাপ তৈরি করে এ সাফল্য পেয়েছে সে।

তার এ সফলতার পেছনে পরিবারের পাশাপাশি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার বড় অবদান রয়েছে বলে জানিয়েছেন সাদাত।

নেদারল্যান্ডসের হেগ শহরে শুক্রবার এক অনলাইনে অনুষ্ঠানে যুক্ত হয়ে সাদাতের হাতে পুরস্কার তুলে দেন শান্তিতে নোবেল বিজয়ী শিক্ষা অধিকার কর্মী মালালা ইউসুফজাই।

সাইবার বুলিং নিয়ে সারা বিশ্ব এখন উদ্বিগ্ন জানিয়ে সাদাত বলেন, ‘এ সমস্যা সমাধানে সারা বিশ্বকে আজ এগিয়ে আসতে হবে’।

সাখাওয়াত হোসেন ও মলিনা খাতুন দম্পতির একমাত্র সন্তান সাদাত। বাবা পোস্ট অফিসের কর্মকর্তা হিসেবে আগে নড়াইলে কর্মরত ছিলেন। বর্তমানে কুষ্টিয়া জেলায়।

গণমাধ্যমকে সাদাত জানায়, বাবার চাকরির সুবাদে কয়েক বছর আগে সাতক্ষীরা থেকে এসে নড়াইল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে ভর্তি হই। আমি একটু ডানপিটে এবং জেদী স্বভাবের। চ্যালেঞ্জ নিতে ভালবাসি।

সাদাত জানান, ‘এই সাফল্যের পেছনে আমার পরিবার, আমাদের মাশরাফি ভাই, তার সহধর্মিনী সুমি আপু, নড়াইলের ডিসি আনজুমান আরা, পুলিশ সুপার জসিম উদ্দিন স্যারের অনেক অবদান আছে। মাশরাফি ভাই সব সময় আমাকে উৎসাহ দিয়ে এসেছেন’।

এদিকে সাদাতের এই অসাধারণ অর্জনে তাকে শুভেচ্ছা জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তাকে অনেক অভিনন্দন আর শুভেচ্ছা জানিয়ে মন্ত্রণালয়ের ভেরিফায়েড ফেসবুক পেজে এ পোস্টে বলা হয়েছে, আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেয়েছে বাংলাদেশের কিশোর সাদাত রহমান। সাইবার বুলিং ও সাইবার অপরাধ থেকে শিশুদের সুরক্ষা নিয়ে কাজ করে ‘শিশুদের নোবেল’খ্যাত এই পুরস্কার জিতে নেয় নড়াইলের ১৭ বছরের এই কিশোর।