সাদেক হোসেন খোকাকে নিয়ে ড. আসিফ নজরুলের আবেগঘন স্ট্যাটাস

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩:৫১ অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০১৯ | আপডেট: ৩:৫১:অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০১৯
ড. আসিফ নজরুল। ফাইল ছবি

সম্প্রতি নিউইয়ার্কে মারা গেছেন বিএনপি নেতা ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকা। তার মৃত্যুতে ব্যথিত হয়েছেন তার সকল শুভাকাক্ষিগণ।

মঙ্গলবার (৫ নভেম্বর) বিকালে খোকাকে নিয়ে নিজের ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ডয. আসিফ নজরুল।

তার স্ট্যাটাসটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হল-

‘৩০ বছর আগে বিচিত্রা-য় কাজ করার সময় তার কথা শুনতাম। তিনি ছিলেন অকুতোভয়, দিলখোলা, হৃদয়বান একজন মানুষ। বিচিত্রা সম্পাদকের বহু গল্পে থাকতো মুক্তিযুদ্ধের কথা। ফলে তার কথা থাকতোই সেখানে।

রণাঙ্গনের এই মুক্তিযোদ্ধা মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করেছেন সারাজীবন। গনতান্ত্রিক রাজনীতি করেছেন, সাম্প্রদায়িক দাঙ্গার আশংকা ঠেকিয়েছেন সামনে থেকে, মুক্তিযোদ্ধাদের সম্মানিত করেছেন নানাভাবে, ক্রীড়াঙ্গনের উন্নয়নে কাজ করেছেন, ছায়ানটের মতো প্রতিষ্ঠান স্থাপনে ভূমিকা রেখেছেন। সাধাসিধা জীবনযাপন করেছেন, অকাতরে সহায়তা করেছেন যে কোন মানুষকে।

শেষ সময়ে জীবিতাবস্থায় তিনি ফিরতে চেয়েছিলেন বাংলাদেশে। অন্যায়ভাবে তার পাসপোর্ট নবায়ন না করে সেই অধিকার থেকে বঞ্চিত করা হয় তাকে।

আফসোস হয় এদেশের ক্ষমতাসীন মহল আর এদের স্তাবকদের কথা ভেবে। এদের কাছে আওয়ামী লীগপন্থী হলে ৭১-এ গর্তে লুকিয়ে থাকা মানুষও হয়ে যায় মুক্তিযোদ্ধা। আর বিরোধী রাজনীতি করলে ৭১ এর মরণপন যোদ্ধাও হয়ে যান অচ্ছুত, অবাঞ্ছিত!

তবে, খোকা ভাই আপনাকে জানাতে চাই, এ মহলটি বাংলাদেশে জনসমর্থনহীন ক্ষুদ্র একটি গোষ্ঠী। এরাই বাংলাদেশে না। বাংলাদেশের সাধারণ মানুষ বরং ভালোবাসে আপনাকে। এই ভালোবাসায় আনন্দময় হোক আপনার নতুন ভূবন।’